মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

পরিপাটি নগরী হয়ে উঠছে রাজশাহী

কাজী শাহেদ, রাজশাহী

পরিপাটি নগরী হয়ে উঠছে রাজশাহী

নানা কারণে দেশের অন্যান্য অঞ্চল থেকে পিছিয়ে থাকা রাজশাহী ধীরে ধীরে নিজেকে গুছিয়ে পরিপাটি ও নিরাপদ নগরী হিসেবে গড়ে উঠছে। একসময়ের সংকীর্ণ ও ভাঙা সড়ক প্রশস্ত হচ্ছে, বিনোদন কেন্দ্রগুলো নতুন রূপ পেতে শুরু করেছে। রাতের অন্ধকারে ঢাকা নগরী এখন আলো ঝলমলে রূপ নিয়েছে। মোড়ে মোড়ে বসানো হয়েছে নিরাপত্তা ক্যামেরা, বৃদ্ধি পেয়েছে নাগরিক সেবা।

পদ্মার তীরে অবস্থিত রাজশাহী মহানগরীর আয়তন প্রায় ৯৮ বর্গকিলোমিটার। বেসরকারি হিসাবে বর্তমানে সিটি করপোরেশন এলাকায় প্রায় ১০ লাখ মানুষের বসবাস। করোনা মহামারীর মধ্যেও উন্নয়নকাজ চলছে। প্রায় ৩ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন পেয়েছে। নিয়মিত টাকা ছাড় পেলে বদলে যাবে নগরীর চেহারা। নগরীকে নতুন রূপ দিতে ইতিমধ্যেই প্রায় ৯০০ কোটি টাকার কাজের দরপত্র আহ্বান করা হয়েছে। যার অনেকগুলোর কাজ চলছে। কয়েকটি শেষের দিকে।

রাজশাহী নগরীতে নির্মিত হচ্ছে পাঁচটি ফ্লাইওভার ও ১৯টি অবকাঠামো উন্নয়ন। সম্প্রতি যার নকশা প্রণয়নে তিনটি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে রাজশাহী সিটি করপোরেশন চুক্তি স্বাক্ষর করেছে। নগরীর সড়ক অবকাঠামো সম্প্রসারিত হচ্ছে। গুরুত্বপূর্ণ প্রতিটি সড়ক উন্নীত হচ্ছে প্রশস্ত চার লেনে। আলোকায়নের জন্য সড়কগুলোতে আধুনিক দৃষ্টিনন্দন সড়কবাতি স্থাপন করা হচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, দৃশমান সবকিছু। এর সবই সম্ভব হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায়। তাঁর নেতৃত্বে দেশের প্রতিটি কোনায় আজ উন্নয়নের ছোঁয়া লেগেছে। গুরুত্বপূর্ণ রাজশাহী শহরও উন্নয়ন থেকে পিছিয়ে থাকবে না। সময়মতো অর্থ ছাড় পেলে অন্য প্রকল্পগুলোও আলোর মুখ দেখবে। তখন আরও গোছানো নগরীর দেখা পাবে মানুষ।

সর্বশেষ খবর