মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

সড়কে ইট-বালুর ব্যবসা

সামছুজ্জামান শাহীন, খুলনা

সড়কে ইট-বালুর ব্যবসা

খুলনা নগরীর বিভিন্ন সড়কে অবৈধ ইট-বালু, লোহার রড, সিমেন্টের ব্যবসা গড়ে তুলছেন ব্যবসায়ীরা। একইভাবে বাড়ি নির্মাণ ও উন্নয়ন কাজের সামগ্রী সড়কের ওপরে রাখা হচ্ছে দিনের পর দিন। এতে সড়কে চলাচল বাধাগ্রস্ত হচ্ছে। ধুলাবালি বাতাসে মিশে শ্বাসকষ্ট ও অ্যালার্জিসহ নানা রোগে ভোগান্তি তৈরি করছে। নগরীর গুরুত্বপূর্ণ মুজগুন্নি সড়ক, মজিদ সরণি, সোনাডাঙ্গা আবাসিক এলাকার বিভিন্ন সড়কে অবৈধভাবে গড়ে উঠেছে ইট-বালুর ব্যবসা।

রীতিমতো দোকানে সাইনবোর্ড দিয়ে প্রশাসনের নাকের ডগায় অবৈধ ব্যবসা চালানো হয়। নগরীর আহসান আহমেদ রোড, হাজী মুহসীন রোডের সংযোগস্থল থেকে কাস্টমঘাট, শামসুর রহমান রোডসহ অনেক স্থানে বাড়ি নির্মাণ ও উন্নয়ন কাজে সড়কে বালু, মাটি ও পাথরের স্তূপ রাখা হয়েছে। গাড়ি চলাচলের ফলে ধুলাবালি ছড়িয়ে পড়ছে বাতাসে। ধীরগতির কাজ ও প্রতিকার না থাকায় বাতাসের সঙ্গে ধুলাবালি উড়ে পরিবেশ নষ্ট হচ্ছে।

নগরীর মুজগুন্নি শিশু পার্কের সামনে দক্ষিণ পাশে বালুর স্তূপ সম্পর্কে কেসিসির ওয়ার্ড কাউন্সিলর মো. লিটন জানান, এলাকার হাউজিংয়ের এক প্লট মালিক সেখানে বালু রেখেছে। তাকে সরিয়ে নিতে বলা হয়েছে। খুলনা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক মো. নাজমুল কবীর জানান, ধুলাবালির কারণে শ্বাসনালি ক্ষতিগ্রস্ত, অ্যাজমা, সিওপিডি, ব্রংকাইটিস, ফুসফুসের ক্যান্সারসহ চর্ম রোগ হতে পারে। খুলনা পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, বাণিজ্যিক এলাকায় দূষণের মাত্রা বেশি। বাতাসে ভারী ও হালকা দুই ধরনের ধুলাবালির অস্তিত্ব পাওয়া গেছে। হালকা ধুলাবালি সবচেয়ে ক্ষতিকর। এটি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে ক্ষতি করছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর