মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

লাইফ সাপোর্টের অ্যাম্বুলেন্সই ‘মুমূর্ষু’

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

লাইফ সাপোর্টের অ্যাম্বুলেন্সই ‘মুমূর্ষু’

চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) ভারত সরকার মুমূর্ষু-সংকটাপন্ন রোগী পরিবহনে লাইফ সাপোর্টের সুযোগ সংবলিত একটি অ্যাম্বুলেন্স উপহার দেয়। কিন্তু সেই লাইফ সাপোর্টের অ্যাম্বুলেন্সটি এখন নিজেই মুমূর্ষু। অযত্ন-অবহেলায় পড়ে ছিল অ্যাম্বুলেন্সটি। ফলে বিভিন্ন যন্ত্রাংশ নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে। তবে কয়েক দিন আগে অ্যাম্বুলেন্সটি পরিচালনায় চসিকের স্বাস্থ্য বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। 

অভিযোগ আছে, চট্টগ্রামে এমনিতেই লাইফ সাপোর্ট সংবলিত অ্যাম্বুলেন্সের চরম সংকট। সরকারি অ্যাম্বুলেন্সগুলোর সুযোগ পাওয়া সোনার হরিণ। বেসরকারিগুলোর ভাড়া আকাশচুম্বী। ফলে প্রতিনিয়তই লাইফ সাপোর্ট সংবলিত অ্যাম্বুলেন্সের সংকট থাকে। এমন অবস্থায় অত্যাধুনিক একটি অ্যাম্বুলেন্স এভাবে অবহেলা-অযতেœ পড়ে থাকাটা বড়ই দুঃখজনক। 

জানা যায়, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে লাইফ সাপোর্ট সংবলিত কোটি টাকা মূল্যের একটি অ্যাম্বুলেন্স উপহার দেওয়া হয় চসিককে। তৎকালীন ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি চসিক মেয়রের কাছে অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন। অ্যাম্বুলেন্সটিতে আইসিইউ সুবিধাসহ ট্রমা রোগীদের জন্য বিশেষ ব্যবস্থাও আছে। কিন্তু এমন অত্যন্ত জরুরি বাহনটিও পরিচালনা করতে পারেনি চসিক। হস্তান্তরের পর প্রায় সাড়ে ১০ মাস পার হলেও অ্যাম্বুলেন্সটি চালু করতে পারেনি। অবহেলায় পড়ে ছিল চসিকের পুরাতন নগর ভবনের সামনে। সেখানে রোদে পুড়ছে, বৃষ্টিতে ভিজছে। ঢেকে রাখা হয়েছে প্লাস্টিক দিয়ে। 

চসিকের সচিব খালেদ মাহমুদ বলেন, নানা কারণে অ্যাম্বুলেন্সটি দীর্ঘদিন ধরে পড়ে ছিল। তবে কয়েক দিন আগে এটি পরিচালনা করতে চসিকের স্বাস্থ্য বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়েছে। এটি পরিচালনায় ভাড়াসহ নানা কিছু নির্বাহে একটি নীতিমালা করা হচ্ছে। এ নীতিমালা মতে সেটি পরিচালিত হবে।

জানা যায়, প্রায় সাড়ে ১০ মাস পড়ে থাকার পরও অ্যাম্বুলেন্সের ভিতরের আইসিইউ, অক্সিজেন, লাইফ সাপোর্টের যাবতীয় যন্ত্রপাতি ভালো আছে। গত অক্টোবরের শেষ সপ্তাহে তা পরীক্ষা করে দেখা হয়েছিল। তবে এটি পরিচালনায় নেই প্রশিক্ষিত চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ান। ছিল না ভাড়া নীতিমালা। নেওয়া হয়নি গাড়ির নিবন্ধন।

সর্বশেষ খবর