শিরোনাম
মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

১১২ বছরের পালঙ্ক, ২৫০ বছরের টাকার বাক্স

বাড়ি যেন জাদুঘর

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

১১২ বছরের পালঙ্ক, ২৫০ বছরের টাকার বাক্স

কুমিল্লা নগরীর একটি বাড়িতে রয়েছে ১১২ বছরের পালঙ্ক। এ ছাড়া ২৫০ বছরের পুরনো রুপার টাকা রাখার বাক্স, রুপার পানদানি, গয়নার বাক্স, ২০০ বছরের ৩০ প্রকারের ২ শতাধিক মুদ্রা রয়েছে। রয়েছে রুপার নৌকা, চেয়ার, সেতার, পায়ের মল, গলার হার, হুক্কা, কাঁটা চামচ, চামচ, গ্লাস, সুরমাদানি, আতরদানি ও কুপি। বাড়ি যেন ছোটখাটো জাদুঘর। এগুলো সংরক্ষণ করছেন ছাতিপট্টি এলাকার ব্যবসায়ী শাহ মোহাম্মদ আলমগীর খান। তিনি তার মা-বাবার স্মৃতি ধরে রাখতে এটি করেছেন বলে জানান। 

৬৬ বছর বয়সী শাহ মোহাম্মদ আলমগীর খান জানান, ছোট বেলায় বোন রোকেয়া বেগম কাজলসহ মা-বাবার সঙ্গে ঘুমিয়েছেন এই খাটে। পিতা আজম খান অলংকারের ব্যবসা করতেন। কুমিল্লার কোনো এক জমিদার ভারত চলে যাওয়ার সময় পালঙ্কটি তার কাছে বিক্রি করেন। তার জন্মের আগে এটি সংগ্রহ করা হয়। খাটের গায়ে খোদাই করে লেখা আছে ৮ কার্তিক ১৩১৭ বাংলা। এর কারিগর কৈলাস চন্দ্র সূত্রধর। তাদের বাড়িতে এটি আছে ৭৫ বছর ধরে। এটি লম্বা ৮ ফুট। পাশে ৬ ফুট। খাটের স্ট্যান্ডসহ উচ্চতা সাড়ে ৭ ফুট। খাট ফ্লোর থেকে ২ ফুট উঁচুতে।

তিনি বলেন, ১৯৬৭ সালে বাবা আজম খান ও ১৯৮৮ সালে মা তাহেরা বেগম মারা যান। মায়ের মৃত্যুর পর এটি আর তেমন ব্যবহার হয় না। অনেকে এসেছেন এটি নিয়ে যেতে। আবেগতাড়িত হয়ে তিনি বলেন, এই খাটের কাছে আসলে মা-বাবার কথা মনে হয়। তাদের স্মৃতি ধরে রাখতে এটি যুগের পর যুগ সংরক্ষণ করছেন। তার সন্তানদেরও অনুরোধ করেছেন এটি সংরক্ষণ করতে।

বাড়িতে গিয়ে দেখা যায়, খাট ও প্রাচীন জিনিসপত্র দেখতে প্রায়ই বাড়িতে মানুষ আসে। কফি কালারের লোহা কাঠের নকশা করা খাটটি এখনো মজবুত। গত ৫০ বছরে একবার বার্নিশ করা হয়েছিল। এখনো এটি নতুনের মতো।

ইতিহাস গবেষক আহসানুল কবির বলেন, কুমিল্লা ও তার আশপাশের এলাকা অর্থনৈতিকভাবে সমৃদ্ধ। এক সময় ছিল বড় গাছের সমারোহ। বিত্তবান লোকজন শৌখিন ছিলেন। নান্দনিক আসবাবপত্র তৈরি ও ব্যবহার তাদের আভিজাত্যের অংশ ছিল। তারই অংশ হিসেবে শাহ মোহাম্মদ আলমগীর খানের পিতা এটি সংগ্রহ করেন।

চট্টগ্রাম জাতিতাত্ত্বিক জাদুঘরের উপ-পরিচালক ড. আতাউর রহমান বলেন, ব্যক্তি উদ্যোগে সংরক্ষণে থাকা নিদর্শনগুলো দেশের গুরুত্বপূর্ণ সম্পদ। তারা চাইলে এগুলো জাদুঘরে সংরক্ষণ করতে পারেন।

সর্বশেষ খবর