মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সপ্তাহ পেরোলেই মেট্রোরেলের যুগে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহ পেরোলেই মেট্রোরেলের যুগে বাংলাদেশ

অবশেষে অপেক্ষার প্রহর শেষ হতে চলেছে। আর মাত্র আট দিন পরই ২৯ ডিসেম্বর রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে সীমিত পরিসরে যাত্রী চলাচল শুরু হবে। এর আগে ২৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল সার্ভিসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরের দিন থেকে সীমিত যাত্রী নিয়ে চলাচল করবে মেট্রোরেল। তবে মেট্রোরেলের একজন যাত্রী পাঁচটির বেশি টিকিট কিনতে পারবেন না। মেট্রোরেলে যাতায়াতের জন্য কাউন্টার টিকিট ও এমআরটি স্থায়ী পাস দুটি মাধ্যম থাকবে। অটো ও ম্যানুয়াল পদ্ধতিতে স্টেশন থেকে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এ ছাড়া টাকা রিচার্জের মাধ্যমে স্থায়ী এমআরটি পাস দিয়ে মেট্রোরেলে যাতায়াত করা যাবে বলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল)-এর সূত্র জানায়।

মেট্রোরেলের পরিচালনা কর্র্তৃপক্ষ ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, ২৮ ডিসেম্বর উদ্বোধন করা হলেও সাধারণ যাত্রী নিয়ে চলবে উদ্বোধনের পরের দিন। মেট্রোরেলের প্রতিটি  স্টেশনে টিকিট পাওয়া যাবে। তবে পরবর্তী সময়ে এমআরটি পাস রাজধানীর বিভিন্ন দোকানে পাওয়া যাবে। যাত্রীরা সেসব জায়গা থেকে এই টিকিট সংগ্রহ করতে পারবে। আমরা মোবাইল অপারেটরদের সঙ্গেও কথা বলছি। তা হলে যাত্রীরা এমআরটি পাস মোবাইল  ফোনের মাধ্যমে রিচার্জ করতে পারবে।

স্থায়ী ও অস্থায়ী দুই ধরনের টিকিট দিয়ে চলাচল করা যাবে মেট্রোরেলের এমআরটি-৬ লাইনে। প্রথমটি সিঙ্গেল জার্নির জন্য অস্থায়ী টিকিট। দ্বিতীয়টি এমআরটি পাস (স্থায়ী টিকিট) পারমানেন্ট জার্নির জন্য। সিঙ্গেল জার্নির জন্য যাত্রীকে প্রতিবার যাত্রার আগে টিকিট কাটতে হবে। যাত্রা শেষ করে টিকিট  স্টেশনের স্বয়ংক্রিয় দরজায় জমা দিয়ে আসতে হবে। কারণ, এই টিকিট জমা না দিলে দরজা খুলবে না, ফলে যাত্রী স্টেশন থেকে বের হতে পারবে না। এমআরটি পাসের জন্য যাত্রীকে একবার একটি টিকিট কিনলেই হবে। টাকা শেষ হলে রিচার্জ করতে হবে। এই টিকিট যাত্রীকে স্টেশনে জমা দিতে হবে না। যাত্রীর কাছেই এই টিকিট থাকবে। এই টিকিট পাঞ্চ স্টেশনে যাতায়াত করতে পারবে যাত্রীরা।

মেট্রোরেলের প্রতিটি স্টেশনে অটো ও ম্যানুয়াল দুটি পদ্ধতি ব্যবহার করে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। অটো পদ্ধতিতে যাত্রীরা নিজেদের টিকিট নিজেরাই কাটতে পারবে। টিকিট বিক্রয় মেশিনের মাধ্যমে টিকিট কাটতে হলে যাত্রীকে প্রথমে মনিটরে বাংলা অথবা ইংরেজি অপশন নির্বাচন করতে হবে। সিঙ্গেল ও পারমানেন্ট জার্নির জন্য টিকিট নির্বাচন করতে হবে।

সর্বশেষ খবর