মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দূষণে বাড়ছে ভোগান্তি

সামছুজ্জামান শাহীন, খুলনা

দূষণে বাড়ছে ভোগান্তি

পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানান, ব্যস্ততম জিরোপয়েন্ট মোড়, মেডিকেল কলেজ হাসপাতাল এলাকা ও বয়রা মহিলা কলেজ মোড়ে বায়ুদূষণ মাপার যন্ত্র বসিয়ে বাতাসের নমুনা সংগ্রহ করা হচ্ছে। এর আগে ডাকবাংলো মোড়সহ আরও কয়েকটি স্থানে বাতাসের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষা করে গড় ফলাফল তৈরি করা হয়েছে

উন্নয়ন কাজ করতে দিনের পর দিন খুঁড়ে রাখা হচ্ছে রাস্তা, ড্রেন, কালভার্ট। রাস্তার পাশে পড়ে থাকা মাটি, বালু, নির্মাণসামগ্রী গাড়ির চাকায় মিশে ধূলিময় করছে পুরো এলাকা। সেই সঙ্গে ময়লা-আবর্জনার স্তূপ, নদী- খাল, ড্রেনের বিষাক্ত বর্জ্য ও যানবাহনের কালো ধোঁয়ায় বাড়ছে পরিবেশ দূষণ। এতে নগরবাসীর স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা বলছেন, খুলনা শহরের বিভিন্ন এলাকায় বাতাসে ভাসমান অতি সূক্ষ্ম ধূলিকণার পরিমাণ বেড়েছে। এরই মধ্যে পরিবেশ অধিদফতরের বৈঠকে নির্মাণকাজের ঠিকাদারদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে। নির্মাণকাজের চারপাশে ধুলাবালি নিয়ন্ত্রণে পানি ছিটাতে বলা হয়েছে। যারা বালু নিয়ে শহরের মধ্যে যায় তাদের তা ঢেকে নেওয়ার জন্য বলা হয়েছে। এ ছাড়া গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে বায়ুদূষণ মাপার স্বয়ংক্রিয় যন্ত্র বসিয়ে বাতাসের নমুনা সংগ্রহ করে গড় ফলাফল তৈরি করা হচ্ছে। এরপর দূষণ কমাতে ‘বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা’ অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।

তবে পরিবেশবাদীদের অভিযোগ, নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের উদাসীনতায় নির্মাণকাজে অরক্ষিত অবস্থা ধুলাবালু, যানজট, বায়ুদূষণ, শব্দদূষণ, অপরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা, নিষিদ্ধ পলিথিনের ব্যবহার ও নদী-খালের ময়লা-আবর্জনা জমে পরিবেশ বিপর্যয় ঘটছে।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, সমন্বয়হীনতায় সারা বছরই সড়কে চলে খোঁড়াখুঁড়ি। কখনো কেসিসি রাস্তা সংস্কারের কাজ করছে, কখনো ওয়াসা টিএন্ডটি বা অন্য কোনো সংস্থা খোঁড়াখুঁড়ি করছে। এতে পরিবেশ দূষণ ও ভোগান্তি বাড়ছে। স্কুলশিক্ষক মশিউর রহমান জানান খুলনার সড়কে চলতে গেলে ধুলাবালিতে একাকার হতে হয়। এতে অনেকেরই চোখ লাল হয়ে যাওয়া, অ্যালার্জিজনিত সর্দি-হাঁচি-কাশি, শ্বাসকষ্ট হচ্ছে।

পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানান, ব্যস্ততম জিরোপয়েন্ট মোড়, মেডিকেল কলেজ হাসপাতাল এলাকা ও বয়রা মহিলা কলেজ মোড়ে বায়ুদূষণ মাপার যন্ত্র বসিয়ে বাতাসের নমুনা সংগ্রহ করা হচ্ছে। এর আগে ডাকবাংলো মোড়সহ আরও কয়েকটি স্থানে বাতাসের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষা করে গড় ফলাফল তৈরি করা হয়েছে।

পরিবেশ অধিদফতর খুলনার পরিচালক মো. ইকবাল হোসেন বলেন, বায়ুদূষণে প্রথম সারির তালিকায় খুলনা রয়েছে। বিভিন্ন স্থানে নির্মাণকাজের জন্য বাতাসে ধুলাবালি মিশে পরিবেশ দূষণ করছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করা হয়েছে। পরিবেশ সুরক্ষায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর