শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০২১ ২২:০৩

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

শীতের এমন সময় অতিথি আড্ডা বা আপ্যায়নে একটু ভারি খাবার জমিয়ে দেয় ঠান্ডা আমেজকে। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- ফাহা হোসাইন

 

বাটার চিকেন

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস ১ কাপ, বাটার ২ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ১ কাপ, আদা ১/২ টেবিল চামচ, টমেটো ৪টা, কাজুবাদাম ২ টেবিল চামচ, শুকনো মরিচ ৪/৫টা, লবণ ১/৩ চা চামচ, চিনি ১/২ চা চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে হাড় ছাড়া মাংস পাতলা করে স্লাইস করে কেটে নিন। এবার প্যানে বাটার গলিয়ে চিকেনের স্লাইসগুলো এদিক-সেদিক করে হালকা ভেজে তুলে নিতে হবে। অন্যদিকে ব্লেন্ডারে একে একে রসুন, পিঁয়াজ কুচি, আদা, টমেটো, কাজুবাদাম, শুকনো মরিচ, লবণ এবং চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিন কিছুটা পানি দিয়ে। এবার চিকেন ভাজার প্যানে আরও কিছুটা বাটার দিয়ে তাতে ব্লেন্ড করে নেওয়া পেস্ট দিয়ে অল্প একটু কষিয়ে তাতে ভেজে রাখা চিকেনগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে একটু ঘন হয়ে এলে তাতে ক্রিম দিয়ে নামিয়ে নিন।

 

 

প্রন ককটেইল

উপকরণ

চিংড়ি (মাঝারি) ৪/৫টা, লাইম ১টি, গারলিক পাউডার ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, টেম্পুরার গুঁড়া ১ টেবিল চামচ, সয়া সস ১ চা চামচ, ডিম ১টি, ব্রেডক্রাম ১/২ কাপ এবং তেল ১/২ কাপ। সসের জন্য : ক্রিম ১/২ কাপ, ময়দা ১ চা চামচ, বাটার ১ টেবিল চামচ, চিনি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ, লবণ ১/৬ চা চামচ।

প্রণালি

প্রথমে সসের জন্য প্যানে বাটার গলিয়ে তাতে ময়দা ভালোভাবে মিশিয়ে ঘন ঘন নেড়ে ক্রিম দিয়ে দিন। এতে চিনি, গোলমরিচের গুঁড়া ও লবণ দিয়ে নেড়ে নিন। সস ঘন হয়ে এলে নামিয়ে নিন। এরপর চিংড়ির খোসা ও মাথা ছাড়িয়ে চিংড়ির পিঠের অংশ ছুড়ি দিয়ে চিড়ে গোলমরিচ, সয়া সস, লাইম জুস দিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। এবার ডিম ফেটিয়ে নিন, তাতে টেম্পুরা মেশান বেশ ভালো করে, মেরিনেট করা চিংড়ি প্রথমে টেম্পুরার মিশ্রণে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিন, ১৫ মিনিট ফ্রিজে রাখুন। তেল মাঝারি আঁচে গরম করে চিংড়িগুলো বাদামি করে ভাজুন। হয়ে গেল স্পাইসি প্রন ককটেইল,  গরম গরম পরিবেশন করুন।


আপনার মন্তব্য