রবিবার, ৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

চাকরির খোঁজ ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে ছয়জন শিক্ষক নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

১. পদের নাম : সহযোগী অধ্যাপক

পদসংখ্যা : ১ (স্থায়ী)

বিভাগ : ফলিত রসায়ন ও কেমিকৌশল

যোগ্যতা : ফলিত রসায়ন ও কেমিকৌশল/ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি/সংশ্লিষ্ট বিষয়ে উচ্চতর যোগ্যতার অধিকারী হতে হবে। পিএইচডি কিংবা সমমানের ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। বিশ্ববিদ্যালয় অথবা কোনো উচ্চতর গবেষণাপ্রতিষ্ঠানে কমপক্ষে সাত বছরের শিক্ষাদান ও গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। স্বীকৃত মানের গবেষণা পত্রিকায় প্রকাশিত মৌলিক গবেষণামূলক প্রবন্ধ থাকতে হবে। শিক্ষক হিসেবে অভিজ্ঞতা ও দক্ষতা এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্ষেত্রে, বিশেষ করে শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা ও শিক্ষার আনুষঙ্গিক কর্মকা- পরিচালনায় বিশেষ অবদানও যোগ্যতা হিসেবে গণ্য করা হবে। বিশেষ ক্ষেত্রে অভিজ্ঞতার সময়সীমার শর্ত শিথিল করা যেতে পারে।

বেতন স্কেল : ৫০, ০০০-৭১, ২০০ টাকা

২. পদের নাম : সহকারী অধ্যাপক

পদসংখ্যা : ২ (স্থায়ী) । বিভাগ : পদার্থবিজ্ঞান

যোগ্যতা : পদার্থবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম প্রথম শ্রেণি অথবা সিজিপিএ স্কেলের ক্ষেত্রে ৪-এর মধ্যে ৩.৫০ অথবা কোনো বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে সমমানের ডিগ্রিসহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ/সিজিপিএ স্কেলের ক্ষেত্রে ৫-এর মধ্যে ৪.২৫ থাকতে হবে। কোনো বিশ্ববিদ্যালয়ে কমপক্ষে তিন বছরের শিক্ষাদান, গবেষণার অভিজ্ঞতাসহ উচ্চ মানের গবেষণা জার্নালে তিনটি প্রকাশিত গবেষণা প্রবন্ধ থাকতে হবে। প্রিডেটরি জার্নালে প্রকাশিত প্রকাশনা গ্রহণ করা হবে না। শিক্ষক হিসেবে অভিজ্ঞতা ও দক্ষতা এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্ষেত্রে, বিশেষ করে শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা ও শিক্ষার আনুষঙ্গিক কর্মকা- পরিচালনায় বিশেষ অবদানও যোগ্যতা হিসেবে গণ্য করা হবে। অন্যান্য যোগ্যতা সমান থাকলে পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা যেতে পারে। যেসব প্রার্থী স্নাতক বা স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান/সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি বা এইচএসসি পরীক্ষার যে কোনো একটির অনুমোদিত শর্ত শিথিলযোগ্য।

বেতন স্কেল : ৩৫, ৫০০-৬৭, ০১০ টাকা

৩. পদের নাম : প্রভাষক

পদসংখ্যা : ৩ (স্থায়ী) । বিভাগ : পদার্থবিজ্ঞান

যোগ্যতা : পদার্থবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় ন্যূনতম প্রথম শ্রেণি অথবা সিজিপিএ স্কেলের ক্ষেত্রে ৪-এর মধ্যে ৩.৫০-সহ এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ স্কেলের ক্ষেত্রে ৫-এর মধ্যে ৪.২৫ থাকতে হবে। অন্যান্য যোগ্যতা সমান থাকলে উচ্চতর ডিগ্রিধারী প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা যেতে পারে। যেসব প্রার্থী স্নাতক বা স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম স্থান/সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেছেন, তাঁদের ক্ষেত্রে এসএসসি বা এইচএসসি পরীক্ষার যে কোনো একটির অনুমোদিত শর্ত শিথিলযোগ্য।

বেতন স্কেল : ২২, ০০০-৫৩, ০৬০ টাকা

আবেদন যেভাবে : আগ্রহী প্রার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিস থেকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে হবে। সার্টিফিকেট, প্রশংসাপত্র, মার্কসিট, অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত প্রতিলিপিসহ সহযোগী অধ্যাপক পদের জন্য ১১ কপি, সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের জন্য ৮ কপি আবেদনপত্র রেজিস্ট্রারের দফতরে পাঠাতে হবে। চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দরখাস্ত পাঠাতে হবে।

আবেদন ফি : রেজিস্ট্রারের অনুকূলে সহযোগী অধ্যাপক পদের জন্য ১, ০০০ টাকা এবং সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের জন্য ৭৫০ টাকা মূল্যের পে-অর্ডার/ব্যাংক ড্রাফট করতে হবে। পে-অর্ডার/ব্যাংক ড্রাফটের রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

 

আবেদনপত্র পাঠানোর ঠিকানা : রেজিস্ট্রার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

 

আবেদনের শেষ সময় : সহকারী অধ্যাপক ও প্রভাষক পদে আবেদনের শেষ সময় আগামী ৩ মে এবং সহযোগী অধ্যাপক পদে আবেদনের শেষ সময় ৭ মে, ২০২৩।

 

সর্বশেষ খবর