২১ জানুয়ারি, ২০২২ ১৯:৪৩

স্বল্প খরচে অধিক লাভ, ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

দিনাজপুর প্রতিনিধি

স্বল্প খরচে অধিক লাভ, ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের।

ভুট্টা চাষে স্বল্প খরচে অধিক ফলন ও লাভ হওয়ায় দিনাজপুরে কৃষকদের মাঝে দিন দিন ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে। সার ও বীজ প্রণোদনা প্রদানসহ সার্বিক পরামর্শ ও সহযোগিতা দেওয়ায় এই চাষে উৎসাহিত হচ্ছে কৃষকরা। ফলে চাষ বাড়ছে বলে জানায় কৃষি সম্প্রসারণ দপ্তর।

ভুট্টা চাষে উৎপাদন খরচ কম হলেও ফলন ও দাম দুই আশানুরূপ পাওয়ায় দিনাজপুরের চাষিরা ভুট্টা চাষের দিকে ঝুকছে। এবার দিনাজপুরের বিভিন্ন উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা আধুনিক বিজ্ঞান ভিত্তিতে উচ্চ ফলনশীল জাতের এনএইচ ৭৭২০, পালওয়ান ৭৭২০, পালওয়ান ৯১২০, পেসিফিক ৯৯৯, মুকুট জাতসহ বিভিন্ন প্রকার হাইব্রিড জাতের ভুট্টা চাষাবাদ করছেন বলে জানা যায়।

মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগিসহ গরু ও ছাগলের খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার দিন দিন বৃদ্ধি পাওয়ায় এর চাহিদাও বেড়ে গেছে অনেকগুণ বেশি। এসব ক্ষেত্রে ভুট্টার চাহিদা বেড়ে যাওয়ায় দামও বেড়ে গেছে। এছাড়াও ভুট্টা গাছের পাতাও গো-খাদ্য এবং গাছের কান্ড জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়।

এবার ফুলবাড়ীর পৌর এলাকাসহ আলাদিপুর, এলুয়ারি, বেতদীঘি, শিবনগর, খয়েরবাড়ী, দৌলপুর, কাজিহাল ইউনিয়নের বিভিন্ন এলাকার চাষিরা বিভিন্ন প্রকার হাইব্রিড জাতের ভুট্টা চাষ করছেন। শিবনগর ইউনিয়নের গোপালপুর গ্রামের ভুট্টা চাষি যোতিশ চন্দ্র রায় বলেন, গতবার এক বিঘা জমিতে ভুট্টা উৎপাদন হয় সর্বোচ্চ ১২ মেট্রিক টন। এতে খরচ পড়ে ১৫ থেকে ১৮ হাজার টাকা। আবার উৎপাদিত ভুট্টা বিক্রি হয় ২৮ থেকে ৩০ হাজার টাকায়।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, চাষিদের ভুট্টা চাষে আগ্রহী করতে কৃষি বিভাগের পক্ষ থেকে ৯৮০ জন চাষির মাঝে সার ও উন্নত জাতের ভুট্টা বীজ প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে। ভুট্টা চাষে রোগবালাই কম হওয়ার পাশাপাশি সেচও কম দিতে হয়। এতে উৎপাদন খরচ অন্য ফসলের চেয়ে অনেক কম হয়। একই সাথে ক্ষেতকে রোগবালাই মুক্ত রাখাসহ উৎপাদন বাড়াতে পরামর্শ ও সার্বিক সহযোগিতা কৃষি বিভাগ দিচ্ছে।

তিনি আরও জানান, চলতি বছর ফুলবাড়ী উপজেলার পৌর এলাকাসহ সাত ইউনিয়নে ৩ হাজার ১২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে চাষিরা লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে চাষ করেছেন ৩ হাজার ২৬৫হাজার হেক্টর জমিতে। 

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর