২৭ নভেম্বর, ২০২৩ ১৬:৫১

ড্রাগন চাষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর বাজিমাত

সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

ড্রাগন চাষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর বাজিমাত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী টাঙ্গাইলের সখীপুর উপজেলার মাহফুজ তালুকদারের শখের ড্রাগন বাগানই খুলে দিয়েছে বাণিজ্যিক দুয়ার। ৩৩ শতাংশ জমিতে নয় শতাধিক ড্রাগন গাছ লাগিয়ে এ বছর প্রায় দেড় লাখ টাকার ড্রাগন ফল বিক্রি করেছে তিনি। উপজেলার কালিয়া জামাল হাঁট কুড়া এলাকায় তার ড্রাগন ফলের বাগান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বিভাগের অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী নিজ উদ্যোগে নিজস্ব জমিতে এই ড্রাগন বাগান করেছেন। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাগানে কাঁচা ও পাকা ড্রাগন ফল ঝুলছে। বিক্রির জন্য তার মাকে নিয়ে বাগান থেকে ড্রাগন ফল তুলছে মাহফুজ। প্রতিটি ড্রাগন প্রায় দুই'শ থেকে আড়াইশ' গ্রাম ওজনের। বাগানের পরিচর্যায় শ্রমিকের চেয়ে নিজেই সময় বেশি দেন মাহফুজ। তাকে এই কাজে সহযোগিতা ও অনুপ্রেরণা দিয়ে থাকেন তার মা রেহানা বেগম।

রেহানা বেগম বলেন, করোনার সময় ঢাকা থেকে বাড়িতে এসে দুই-আড়াই বছর আগে মাহফুজ এই ড্রাগন ফলের চারা লাগায়। মাহফুজ ঢাকায় গেলে আমিই দেখাশোনা করি। মাহফুজ তালুকদার বলেন, শুধু লাভবান হওয়ার জন্য নয় মানুষকে ক্যামিক্যাল ও ফরমালিন মুক্ত ফল খাওয়াবো এটাই আমার মূল উদ্দেশ্য। এ বছর প্রায় দেড় লক্ষ টাকার ড্রাগন ফল বিক্রি করেছি। গাছ বড় হচ্ছে আশা করছি আগামী বছর আরও বেশি টাকা বিক্রি করবো।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর