শিরোনাম
প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২০ ১৯:১৩

সিলেটে এসএসসিতে বেড়েছে স্কুল, পরীক্ষার্থী ও কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে এসএসসিতে বেড়েছে স্কুল, পরীক্ষার্থী ও কেন্দ্র

সারাদেশের সাথে সিলেট শিক্ষাবোর্ডের অধীনেও ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এবার পরীক্ষায় পরীক্ষার্থীর পাশাপাশি বেড়েছে কেন্দ্র ও অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও। প্রশ্নপত্র ফাঁস রোধসহ সুষ্ঠুভাবে পরীক্ষাগ্রহণে ইতোমধ্যে শিক্ষাবোর্ডের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। 

সিলেট শিক্ষাবোর্ড সূত্র জানায়, এ বছর সিলেট বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৩৬৭ জন। যা গতবারের তুলনায় ২ হাজার ৮৯৫ জন বেশি। এবছরের পরীক্ষার্থীদের মধ্যে ৪৯ হাজার ৯৪৮ জন ছাত্র ও ৬৬ হাজার ৪১৯ জন ছাত্রী রয়েছেন। ছাত্রদের চেয়ে এবার ১৬ হাজার ৪৭১ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছেন। 

গত বছর সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৮৯৬টি স্কুল। এবছর ১৬টি বেড়ে প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৯১২টিতে। গতবারের চেয়ে পরীক্ষা কেন্দ্রও বেড়েছে ১৫টি। এবার ১৪৬টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে সিলেট শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষা। 

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এ বছর সিলেট জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৪৩ হাজার ৭২৬ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৮৪৬ জন ও ছাত্রী ২৪ হাজার ৮৮০ জন।
সুনামগঞ্জ জেলায় পরীক্ষার্থী ২৪ হাজার ৯৭৫ জন। এদের মধ্যে ১১ হাজার ২০৭ জন ছাত্র ও ১৩ হাজার ৭৪৬ জন ছাত্রী। মৌলভীবাজার জেলায় এবার পরীক্ষা দেবে ২৪ হাজার ৪৪৭ শিক্ষার্থী। তন্মধ্যে ৯ হাজার ৯০৪ জন ছাত্র ও ১৪ হাজার ৫৪৩ জন ছাত্রী। এছাড়া হবিগঞ্জ জেলার এবার এসএসসি পরীক্ষার্থী ২৩ হাজার ২১৯ জন। এদের মধ্যে ৯ হাজার ৯১৯ জন ছাত্র ও ১৩ হাজার ২২৮ জন হলেন ছাত্রী।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রশ্নফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে নকল ঠেকাতে প্রশাসনের পাশাপাশি বোর্ডের নিজস্ব পর্যবেক্ষক দলও থাকবে।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য