Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৯ ২২:২৯

ইসলামিয়া কলেজ ছাত্রলীগ ও ছাত্রসংসদ

গঠনতন্ত্রবিরোধী কমিটি গঠনের প্রতিবাদ ও বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

গঠনতন্ত্রবিরোধী কমিটি গঠনের প্রতিবাদ ও বাতিলের দাবি

ইসলামিয়া ডিগ্রী কলেজ ছাত্রলীগ ও ছাত্রসংসদের গঠনতন্ত্র বিরোধী ও নিয়ম বহির্ভূতভাবে কমিটি গঠনের প্রতিবাদে ও তা বাতিলের দাবি জানানো হয়েছে। মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে ইসলামীয়া কলেজ সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়। 

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন ইসলামিয়া কলেজের শিক্ষার্থী মোহাম্মদ আরিফ খান। মূল বক্তব্য পাঠের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইসলামিয়া ডিগ্রী কলেজ ছাত্রসংসদের ভিপি মোহাম্মদ ইউনুছ ও সাধারণ শিক্ষার্থীরা। এ সময় উপস্থিত ছিলেন কায়সার হামিদ, এজেএম আবদুল মতিন, সৌমিন ঘোষ, মো. খালেকুজ্জামান, মো. তৌসিফ, মো. তুহিন, মো. শহীদুল আলম আরাফাত, মো. মহিদুল ইসলাম অনিক প্রমুখ।  

আরিফ খান বলেন, ‘গোপন যোগসাজশে কলেজ ক্যাম্পাসকে অস্থিতিশীল করতে রাতের আঁধারে ইসলামি কলেজ ছাত্রলীগ-ছাত্রসংসদের পকেট কমিটি ঘোষণা করা হয়। আমরা সাধারণ ছাত্রছাত্রীদের প্রাণের দাবি, নিয়মিত ছাত্রছাত্রীদের নিয়ে কলেজ ছাত্রলীগ ছাত্রসংসদের কমিটি গঠন করা হোক।’

তিনি বলেন, ‘ছাত্রসংসদের ছাত্র প্রতিনিধি নির্বাচনের একটি গঠনতন্ত্রেও কিছু নিয়মাবলি আছে। যেমন- ছাত্র সংসদ নির্বাচনের জন্য প্রথমে ভোটার তালিকা প্রকাশ, নির্বাচনের তফসিল ঘোষণা, নির্বাচন কমিশন গঠন, মনোনয়নপত্র দাখিল, প্রার্থীতা যাচাই-বাছাই, বৈধ-অবৈধ প্রার্থীর নাম ঘোষণা, বাতিল হওয়া প্রার্থীদের আপিল করার সুযোগ দেয়া হয়, তফশিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হওয়া এবং নির্বাচন কমিশন কমিটি ঘোষণা করবে। পরে তা অনুমোদন দেবেন অধ্যক্ষ। কর্তৃপক্ষ অফিসিয়ালি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। কিন্তু এখানে এসবের কিছু করা হয়নি।’

আরিফ খান আরও বলেন, ছাত্রসংসদ প্রতিনিধিদের নামের পাশাপাশি শ্রেণি, রোল, শিক্ষাবর্ষ উল্লেখ করতে হয়। ছাত্রসংসদের কমিটির ঘোষিতপত্রে শিক্ষামন্ত্রী, সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক, শিক্ষা অধিদফতর, সংশ্লিষ্ট জেলা/মহানগরের পুলিশ সুপার/পুলিশ কমিশনার, শিক্ষা বোর্ড ও জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবরে অনুলিপি প্রদান করতে হয়। যা এই ছাত্রসংসদের কমিটিতে অনুসরণ করা হয়নি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য