শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২১ ২০:০১
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে ঘর পাবে ৫৩৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ঘর পাবে ৫৩৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবার

চট্টগ্রামের নবাগত জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, চট্টগ্রামের ৫৩৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর বুঝিয়ে দেওয়া হবে। আগামী শনিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষে এসব ঘর হস্তান্তর করবেন। 

আজ বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম জাকারিয়া, আরডিসি নাজমুন নাহার, নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক, এনডিসি মাসুদ রানা, এস এম আলমগীর, আশরাফুল আলম, জিল্লুর রহমান, মিজানুর রহমান, সুরাইয়া ইয়াছমিন, রেজওয়ানা আফরিন ও নুরজাহান আক্তার সাথী।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প থেকে প্রদত্ত নমুনা মোতাবেক কবুলিয়ত দলিল, নামজারী ও গৃহ প্রদানের সনদ প্রতিটি উপকারভোগীদের মাঝে পৃথক ফোল্ডার করে হস্তান্তরের জন্য প্রস্তুত রাখা হয়েছে। গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার মধ্যে ৮টি উপজেলায় মোট ৫৩৮টি ঘর প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে রাঙ্গুনিয়া উপজেলায় ৬৫টি, পটিয়ায় ১১৫টি, চন্দনাইশে ৭৫টি,  সাতকানিয়ায় ৩০টি, লোহাগাড়ায় ১৮টি, বাঁশখালীতে ২৫টি, ফটিকছড়িতে ১৮৫টি ও কর্ণফুলী উপজেলায় ২৫টি। ইতোমধ্যে ২৩৮টি ঘর হস্তান্তর করা হয়েছে। 

উন্নতমানের সামগ্রী দিয়ে প্রতিটি ঘর নির্মাণে ব্যয় করা হয়েছে ১ লাখ  ৭১ হাজার টাকা করে। এগুলোতে চলাচলের রাস্তাসহ বিদ্যুৎ ও পানি সুবিধা রয়েছে। চলতি ২০২১ সালের ১৭ মার্চের মধ্যে গৃহ ও ভূমিহীনদের মাঝে আরও ১ হাজার ১৩৬টি ঘর দেয়া হবে। প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষণার পর পর প্রধানমন্ত্রীর পক্ষে স্থানীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সংসদ সদস্য, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারগণ উপকারভোগীদের মাঝে গৃহের দলিলসহ প্রয়োজনীয় কাগজপত্র হস্তান্তর করবেন।

এছাড়া বেসরকারি প্রতিষ্ঠান ও বিশিষ্ট ব্যক্তিবর্গের নিজস্ব অর্থায়নে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য রাউজান উপজেলায় ৫৪টি ও সীতাকুণ্ড উপজেলায় ২টি ঘর নির্মাণ করা হয়েছে। যাদের জমি আছে কিন্তু অসচ্ছল তাদেরকে নিজ জায়গায়, যারা ভূমিহীন ও অসচ্ছল তাদেরকে সরকারি খাস জায়গায় গৃহ নির্মাণ করে দেবে সরকার।  

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর