শিরোনাম
প্রকাশ : ৪ মে, ২০২১ ১৮:২০
প্রিন্ট করুন printer

অসুস্থ-মানসিক ভারসাম্যহীন লোককে চিকিৎসার ব্যবস্থা করল নিষ্ঠা ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

অসুস্থ-মানসিক ভারসাম্যহীন লোককে চিকিৎসার ব্যবস্থা করল নিষ্ঠা ফাউন্ডেশন

চট্টগ্রাম নগরের চেরাগী পাহাড় মোড়। এখানে কয়েক মাস ধরে অসুস্থ, মানসিক ভারসাম্যহীন ও অজ্ঞাত পরিচয়ের একটি লোক পড়ে থাকে। শরীরে কখনো কাপড় থাকে, কখনো প্রায় উলঙ্গ। ক্ষত হয়ে একটি পায়ের প্রায় পুরো অংশই পচন ধরেছে। কিন্তু দেখার কেউ নেই। কে দেখবে এমন হতশ্রী মানুষকে। কে দেবে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা। 

অবশেষে এগিয়ে আসল স্বেচ্ছাসেবী সংস্থা নিষ্ঠা ফাউন্ডেশন। অজ্ঞাত ও পাগল লোকটির চিকিৎসার ব্যবস্থা করল সংস্থাটি। আজ মঙ্গলবার বিকালে লোকটিকে নিয়ে ভর্তি করানো হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। নিষ্ঠা ফাউন্ডেশনের তত্ত্বাবধানে চলছে চিকিৎসা। প্রথমে তাকে হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি করা হয়। সেখানে প্রয়োজনীয় ড্রেসিং শেষে মানসিক বিভাগে স্থানান্তর করা হয়।   

নিষ্ঠা ফাউন্ডেশন জানায়, অজ্ঞাত লোকটির ছবিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেয়া হয়। এরপর তা দেখে তার পরিবার সংস্থাটির সঙ্গে যোগাযোগ করে। তার নাম মো. আনোয়ার, বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ১৬ নং বখতপুর শুক্কুর মোহাম্মদ বাড়িতে।

অজ্ঞাত লোকটিকে হাসপাতালে নেয়া নিষ্ঠা ফাউন্ডেশনের পিআর হাফেজ আবুল কালাম বলেন, স্থানীয়দের কাছে শুনলাম তিনি কয়েক মাস ধরে এখানে পড়ে থাকতে। প্রায় সময় থাকেন উলঙ্গ অবস্থায়। শরীরে হতবিশ্রী অবস্থার কারণে হয়তো কেউ তার জন্য কিছু করতে আগ্রহী হয়নি। কিন্তু তিনি তো মানুষ। সেটি বিবেচনা করে তাকে উদ্ধার করে প্রথমে পানি দিয়ে পরিষ্কার করা এবং নতুন গামছা জড়িয়ে লুঙ্গি-শার্ট পরিধান করে নিষ্ঠা ফাউন্ডেশনের নিজস্ব অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে ভর্তি করা হয়।  

নিষ্ঠা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ নুর হোসাইন বলেন, আমরা মানুষের কল্যাণে কাজ করি। একজন ভবঘুরে মানুষকে এভাবে পড়ে থাকতে দেখে আমাদের টিম তাকে উদ্ধার করে। এখন তার প্রয়োজনীয় সব চিকিৎসা চলছে। সুস্থ হওয়া অবধি তার চিকিৎসা চালিয়ে নেয়া হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর