শিরোনাম
৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০৯:২৩

এক নেটওয়ার্কের আওতায় আসছে সব কারাগার

ক্লিক করলেই জানা যাবে বন্দিদের যাবতীয় তথ্য

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

এক নেটওয়ার্কের আওতায় আসছে সব কারাগার

প্রতীকী ছবি

দেশের ৬৮ কারাগারে চলছে বন্দিদের ডাটাবেজ তৈরির কাজ। গত ডিসেম্বরে শুরু হওয়া এ ডাটাবেজ তৈরির কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। এর কাজ শেষ হলে দেশের সবকটি কারাগার চলে আসবে এক নেটওয়ার্কের আওতায়। এর মাধ্যমে দুর্ধর্ষ অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণের পাশাপাশি কমে আসবে টাকার বিনিময়ে একজনের সাজা অন্যজনে কারাভোগ ও নামের মিল থাকায় গ্রেফতার হয়ে কারাগারে যাওয়ার মতো ঘটনা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও অপরাধ বিজ্ঞানী ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘অপরাধীদের যাবতীয় তথ্য সংরক্ষণের বিষয়টি অবশ্যই ভালো দিক। অপরাধ দমনে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে তৈরি এ ডাটাবেজ যাতে বেহাত না হয়, সে দিকেই নজর দিতে হবে। এ ডাটাবেজের নিরাপত্তায় সাইবার সিকিউরিটি জোরদার করতে হবে গুরুত্বের সঙ্গে।’

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মোহাম্মদ মনজুর হোসেন বলেন, ‘দেশের সব কারাগারের মধ্যে সংযোগ স্থাপনের জন্য বন্দিদের ডাটাবেজ তৈরির কাজ গত ডিসেম্বরে শুরু হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই কাজ শেষ হবে। এ ডাটাবেজের মাধ্যমে দুর্ধর্ষ অপরাধীদের সর্বশেষ অবস্থান এবং মামলার সংখ্যা জানা যাবে এক ক্লিকেই। মনিটরিং করা যাবে তাদের গতিবিধি। ভুয়া এবং অন্য নাম ব্যবহার করে কারাগারে আসা জঙ্গিদের আসল পরিচয় জানা যাবে অনায়াসে।’ জানা যায়, দেশের ১৩ কেন্দ্রীয় কারাগারসহ মোট ৬৮ কারাগারের বন্দিদের ডাটাবেজ তৈরির কাজ শুরু হয় গত ডিসেম্বর। শুরুতে কারাগারে থাকা পুরনো বন্দিদের নিয়ে ডাটাবেজ তৈরির কাজ শুরু হয়। পরে নতুন করে আসা বন্দিদের এর আওতায় আনা হয়। এ ডাটাবেজে কারাগারে আসা বন্দিদের আঙ্গুলের ছাপ, চোখের আইরিশ, মামলা সংক্রান্ত তথ্য, এনআইডি’র যাবতীয় তথ্য, মামলা সংখ্যা ও আত্মীয় স্বজনের নাম ঠিকানাসহ নানান তথ্য থাকছে। কারাগার থেকে কত বন্দি জামিনে মুক্তি হয়েছেন। কতজন গ্রেফতার হয়ে কারাগারে এসেছে এ তথ্য সংরক্ষণ থাকছে এ ডাটাবেজে। দেশের সব কারাগারে থাকা বন্দিদের সর্বশেষ তথ্য জানা যাবে এক ক্লিকেই। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার এমরান হোসেন মিয়া বলেন, ডাটাবেজে কারাগারে থাকা বন্দির অপরাধের ধরন, মামলা সংখ্যা এবং এর বিস্তারিত বর্ণনা থাকছে। স্থায়ী ও বর্তমান ঠিকানা, বন্দির সামাজিক এবং এর অবস্থান, হাজিরার তারিখ এবং কতদিন ধরে কারাগারে রয়েছেন এসব তথ্য থাকবে ডাটাবেজে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর