৫ জুন, ২০২০ ১৪:১৭

স্বাস্থ্যবিধি মেনে রাইড সেবা দিতে বিআরটিএ’র কাছে আবেদন কোম্পানীগুলোর

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যবিধি মেনে রাইড সেবা দিতে বিআরটিএ’র কাছে আবেদন কোম্পানীগুলোর

করোনা পরিস্থিতিতে সীমিত আকারে গণপরিবহন চলাচলের অনুমোদনও পেলেও এখনও রাইড শেয়ারিংয়ের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি সরকার। এসব সার্ভিসের লাখো বেকার চালক পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাচ্ছেন। একটি রাইড শেয়ারিং কোম্পানি তাদের নিবন্ধিত চালকদের করোনাকালীন আর্থিক প্রণোদনা দিলেও অধিকাংশ চালক এর বাইরে রয়েছেন। এ পরিস্থিতিতে রাইড শেয়ারিং কোম্পানিগুলো শর্তসাপেক্ষে তাদের সেবা চালু করার অনুমতি চেয়েছে সরকারের কাছে।

বাংলাদেশে রাইড সেবা দেওয়ার প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে গত মঙ্গলবার তাদের সেবা পরিচালনার অনুমতি চেয়ে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। দেশীয় রাইড শেয়ারিং কোম্পানি ওভাই সলিউশন কোম্পানি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছে লিখিত এক চিঠিতে এ আবেদন জানায়। 

ওভাই কর্তৃপক্ষ বলেছে, সাধারণ ছুটি ও লকডাউন আংশিকভাবে শিথিল করায় কর্মক্ষেত্র এবং গণপরিবহন ব্যবস্থা শর্তসাপেক্ষে চালু হয়েছে। বিশেষ পরিস্থিতিতে ওভাই কর্তৃপক্ষ গাড়ি এবং সিএনজিতে চালক ও যাত্রীর মধ্যে ফ্লেক্সি গ্লাস স্থাপন করেছে। এটি যাত্রাপথে করোনা ভাইরাসের যাত্রীদের সুরক্ষা দেবার ক্ষেত্রে ভূমিকা রাখবে। চালকের আসনের পাশাপাশি স্বচ্ছ অ্যাক্রেলিক শিট দিয়ে তৈরি এ ফ্লেক্সি গ্লাসটি যাত্রী এবং চালকের মাঝামাঝি বসানো হয়েছে। এছাড়া রাইড শেয়ারিং কোম্পানিটি বিআরটিএ’র কাছে জীবাণুনাশক ব্যবহারের মাধ্যমে যানবাহন জীবাণুমুক্ত করা, যাত্রীদের হ্যান্ড স্যানেটাইজার প্রদান, ইলেকট্রনিক পেমেন্ট প্রদান, চালক এবং যাত্রীদের মাস্ক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে ।

ওভাই কোম্পানি এরই মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অনুমতি নিয়ে বিভিন্ন হাসপাতালের রোগী এবং ডাক্তারদের পরিবহন করছে। রাজধানীসহ দেশের ২৩টিরও বেশি শহরে ওভাই রাইড শেয়ারিংয়ের সেবা রয়েছে। করোনাকালীন ওভাই কার এবং সিএনজি চালানোর অনুমতি চাইলেও মোটরসাইকেলকে তারা এর বাইরে রেখেছে। এ ব্যাপারে তাদের যুক্তি, মোটরসাইকেলে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর