১২ মে, ২০২১ ১০:০০

দূরপাল্লার গাড়ি না থাকায় এভাবেও বাড়ি যাচ্ছে মানুষ!

এম এ শাহীন, সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ):

দূরপাল্লার গাড়ি না থাকায় এভাবেও বাড়ি যাচ্ছে মানুষ!

লকডাউনের কারণে বন্ধ রয়েছে দূরপাল্লার যাত্রীবাহী যান চলাচল। তবুও ঈদ উদযাপন করতে নাড়ির টানে গ্রামের পথে ছুটছেন মানুষ। দূরপাল্লার যাত্রীবাহী যানবাহন না চলাচলের কারণে তাদেরকে ভোগান্তিতেও পড়তে হচ্ছে। 

বুধবার  (১২মে) সকাল ৮ টায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জস্থ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল মোড় এমনই চিত্র দেখা গেছে। গ্রামের বাড়িতে যেতে ইচ্ছুক হাজার হাজার মানুষকে ভোর থেকে ভিড় করতে দেখা গেছে। শিমরাইল মোড়ের বাস কাউন্টারের মাধ্যমে টিকেট কেটে এর আগে ঈদ বা বিভিন্ন ছুটিতে বাড়ি ফিরে যেত যাত্রীরা। কিন্তু লকডাউনের কারণে দূরপাল্লার যাত্রীবাহী যান চলাচল বন্ধ থাকায় যাত্রীদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে। 

অনেকে ট্রাক-পিকআপে করে বাড়ির উদ্দেশে রওনা দিচ্ছেন। অনেক পথ হেঁটে ভাড়া বেশি চাওয়ায় কেউ কেউ কন্টেইনারবাহী লড়িতেও ছুটছেন বাড়ির দিকে।

সিদ্ধিরগঞ্জের শিমরাইল এলাকায় বসবাস করেন মনির হোসেন।পরিবার নিয়ে ঈদ পালন করতে দাউদকান্দি যাবেন। কিন্তু দূরপাল্লার বাস বন্ধ থাকায় কয়েক ঘণ্টা চিটাগাং রোড এলাকায় পরিবারের সদস্য নিয়ে দাঁড়িয়ে আছেন।

তিনি বলেন, 'বাসে দাউদকান্দি যেতে ৫০-৬০ টাকা ভাড়া লাগতো। এখন মাইক্রো দিয়ে জন প্রতি ৫০০/৭০০ টাকা ভাড়া চাচ্ছে চালকরা। অতিরিক্ত ভাড়া হওয়ায় এখনো দাড়িয়ে আছি।' 

সানারপাড় এলাকায় বসবাস করেন নুরুল আলম। তিনি বেসরকারি একটি কোম্পানিতে চাকরি করেন। পরিবারের সঙ্গে ঈদ করতে কুমিল্লা যাবেন। ২ ঘণ্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের সানারপাড় এলাকায় অপেক্ষা করছেন। কিন্তু অতিরিক্ত ভাড়া চাওয়ায় সড়কে দাঁড়িয়ে আছেন।

তিনি জানান, 'আমার পরিবারের সবাই গ্রামে থাকেন। আমি সবসময় গ্রামেই ঈদ পালন করি। এবারও যাবো। কিন্তু প্রাইভেটকার ও মাইক্রো চালকরা প্রচুর ভাড়া চায়।'

এদিকে সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দূরপাল্লার বাস চলতে দেখা গেছে। এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা পুলিশের ট্রাফিক টিআই আব্দুল করিম জানান, সকাল থেকে আমরা দূর কয়েকটি বাস আটক করে শাস্তির আওতায় এনেছি। দূর পাল্লার বাস চলাচল রোধে পুলিশ তৎপর রয়েছে বলেও জানান তিনি।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর