৭ ডিসেম্বর, ২০২১ ১১:৩৮

ভাষাসংগ্রামী আহমদ রফিক বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক

ভাষাসংগ্রামী আহমদ রফিক বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি

আহমদ রফিক

ভাষাসংগ্রামী, রবীন্দ্রগবেষক ও প্রাবন্ধিক আহমদ রফিক রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সিসিইউতে ভর্তি হয়েছেন। বুকে ব্যথা অনুভব করলে গত ৪ ডিসেম্বর বিকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। 

বাংলাদেশের একজন মুক্তমনা সাহিত্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমদ রফিকের জন্ম ১৯২৯ সালের ১২ সেপ্টেম্বর। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকে ভূষিত আহমদ রফিককে কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট ‘রবীন্দ্রতত্ত্বাচার্য’ উপাধিতে ভূষিত করে।

তার উল্লেখযোগ্য গ্রন্থ হলো- নির্বাসিত নায়ক (১৯৬৬); বাউল মাটিতে মন (১৯৭০); রক্তের নিসর্গে স্বদেশ (১৯৭৯); শ্রেষ্ঠ কবিতা (১৯৯৮); নির্বাচিত কবিতা (২০০১), প্রবন্ধ-গবেষণা : শিল্প সংস্কৃতি জীবন (১৯৫৮); নজরুল কাব্যে জীবনসাধনা (১৯৫৮); আরেক কালান্তর (১৯৭৭); বুদ্ধিজীবীর সংস্কৃতি (১৯৮৬); রবীন্দ্রনাথের রাষ্ট্রচিন্তা ও বাংলাদেশ (১৯৮৭); একুশের ইতিহাস আমাদের ইতিহাস (১৯৮৮); ভাষা আন্দোলন : ইতিহাস ও তাৎপর্য (১৯৯১); ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু জিজ্ঞাসা (১৯৯৩); বাঙালি বাংলাদেশ (১৯৯৭); রবীন্দ্রভুবনে পতিসর (১৯৯৮); বাঙলা বাঙালি আধুনিকতা ও নজরুল (১৯৯৯); প্রসঙ্গ : বহুমাত্রিক রবীন্দ্রনাথ (২০০২); রবীন্দ্রভাবনায় গ্রাম : কৃষি ও কৃষক (২০০২); রবীন্দ্রনাথের চিত্রশিল্প (১৯৯৬) ইত্যাদি।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর