২৬ জানুয়ারি, ২০২৩ ১৭:৩০
খুলনায় আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে সেমিনার

দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে: কেসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে: কেসিসি মেয়র

আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৩ উপলক্ষে সেমিনার বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে খুলনা নগরীর হোটেল সিটি ইন-এ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক। কাস্টমস দিবসের এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন: কাস্টমসে জ্ঞানচর্চার সংস্কৃতি ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে। একই সাথে রাষ্ট্রের জন্য রাজস্ব আদায় কাজে নিয়োজিতদের করদাতাবান্ধব হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালে দেশ উন্নত ও স্মার্ট বাংলাদেশে পরিণত হবে। 

অনুষ্ঠানে জানানো হয়, দেশের মোট রাজস্ব আয়ে জাতীয় রাজস্ব বোর্ডের অংশ এখন প্রায় ৮৫ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড তিন লাখ এক হাজার ৬৩৪ কোটি টাকা রাজস্ব আদায় করে, যার মধ্যে কাস্টমস বিভাগ ৮৯ হাজার ৪২৪ কোটি টাকা আদায় করেছে। ২০২২-২৩ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের কর-রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৭০ হাজার কোটি টাকা। এর মধ্যে কাস্টমস এর রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে এক লাখ ১১ হাজার কোটি টাকা। 

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কাস্টমস: রপ্তানি, বন্ড ও আইটি) হোসেন আহমদ, খুলনা কর অঞ্চলের কমিশনার মো. সিরাজুল করিম, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মুহম্মদ জাকির হোসেন এবং বাগেরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রি এর সভাপতি শেখ মো. লিয়াকত হোসেন। মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমানের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তৃতা করেন যুগ্ম কমিশনার মুহাম্মদ মাহফুজ আহমদ। কী-নোট পেপার উপস্থাপন করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনারেটের কমিশনার ড. নাহিদা ফরিদী। কাস্টমসের খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি এ সেমিনারের আয়োজন করে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর