৩১ মার্চ, ২০২৩ ০২:৪৮

ঢাকায় আইওসি রিজিওনাল কমিটির অধিবেশন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

ঢাকায় আইওসি রিজিওনাল কমিটির অধিবেশন অনুষ্ঠিত

ঢাকায় ‘আইওসি রিজিওনাল কমিটি ফর দ্য সেন্ট্রাল ইন্ডিয়ান ওশান’র (আইসিওআইএনডিও) নবম আন্তঃসরকারি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে শুরু হওয়া এই অধিবেশন বৃহস্পতিবার শেষ হয়। আইসিওআইএনডিও’র বর্তমানে সভাপতি হিসেবে অধিবেশনটির আয়োজন করে বাংলাদেশ।

বাংলাদেশসহ ১৪টি দেশের প্রতিনিধি, আইওসি-ইউনেস্কো সচিবালয়, ইন্ডিয়ান ওশান কমিশন, সিরডাপ এবং বিশ্ব ব্যাংকের স্বতন্ত্র পর্যবেক্ষক ও প্রতিনিধিরা এ সেশনে অংশগ্রহণ করেন। উক্ত সেশনে অংশগ্রহণকারী দেশগুলো হলো-বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কুয়েত, মালয়েশিয়া, পাকিস্তান, কাতার, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, সৌদি আরব ও ইয়েমেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন মঙ্গলবার এক ভিডিও বার্তার মাধ্যমে তিন দিনব্যাপী সেশনের উদ্বোধন ঘোষণা করেন এবং অধিবেশনের প্রথম দিনে আয়োজক দেশের পক্ষে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন। পররাষ্ট্রমন্ত্রী তার উদ্বোধনী বক্তব্যে এই অঞ্চলের নিরাপত্তা, সংযোগ, শান্তি ও সমৃদ্ধির জন্য ভারত মহাসাগরের গুরুত্ব তুলে ধরেন। এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে সামুদ্রিক বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম পরিচালনা, প্রকল্প গ্রহণ, এবং সমুদ্র পর্যবেক্ষণ ও তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে ভারত মহাসাগরের সদস্য রাষ্ট্রগুলোকে তাদের সুনির্দিষ্ট স্বার্থ ও অগ্রাধিকার বিবেচনা করে এই অঞ্চলের সক্ষমতা উন্নয়ন এবং সংশ্লিষ্ট কার্যক্রমে পারস্পরিক সহযোগিতা বাড়াতে আহ্বান করেন।

পররাষ্ট্রমন্ত্রী আইসিওআইএনডিও-কে আঞ্চলিক কমিটি থেকে একটি সাব-কমিশনে উন্নীত করতে বাংলাদেশের পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টার বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম এবং আইওসি’র নির্বাহী সচিব ভ্লাদিমির রিয়াবিনিন প্রথম দিনের অধিবেশনে বক্তব্য রাখেন। আইওসি সভাপতি এরিয়েল হার্নান ট্রয়সি, আইএসএ’র মহাসচিব মাইকেল ডব্লিউ লজ এবং আইওসিএএফআরআইসিএ’র সভাপতি প্রফেসর আফিয়ান কৌদিও ভিডিও বার্তার মাধ্যমে প্রথম দিনের অধিবেশনে বক্তব্য রাখেন। অধিবেশনে অংশগ্রহণকারীরা আইওসিআইএনডিআইও’র অগ্রাধিকার প্রোগ্রাম ও প্রকল্প, ইউনেস্কো এবং আইওসি’র সাম্প্রতিক উন্নয়ন, ২০২১-২০২৩ সালের আইওসিআইএনডিআইও’র বিভিন্ন কার্যক্রম, সুনীল অর্থনীতি, সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ, সমুদ্রের বাস্তুতন্ত্র ও মানবস্বাস্থ্য, জাতিসংঘ ঘোষিত সমুদ্র বিজ্ঞানের দশক-এর ভবিষ্যৎ কর্মপরিকল্পনা এবং ২০২৩-২০২৫ অর্থবছরের বাজেটসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন।

উল্লেখ্য, আইওসিআইএনডিআইও’র সদস্য দেশগুলোতে ‘Regional Coastal Vulnerability Framework towards Climate Change Impacts, Adaptation and Resilience for IOCINDIO Coastal Areas’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এছাড়া আইওসিআইএনডিআইও’র সদস্যগুলোর বিভিন্ন  প্রকল্পে অর্থায়নের জন্য একটি ফান্ড গঠনের প্রস্তাব করা হয়।

অধিবেশনের দ্বিতীয় দিন ‘হাইলেভেল সিনিয়র অফিসিয়ালস ফোরাম’ ও ‘ইয়ুথ ফোরাম’ অনুষ্ঠিত হয়। এছাড়া অধিবেশনের শেষ দিনে আইওসিআইএনডিআইও’র সভাপতি ও সহ-সভাপতি পদে ২০২৩-২০২৫ মেয়াদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম (অব.) বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনরায় ২০২৩-২৫ মেয়াদের জন্য নির্বাচিত হন। সংযুক্ত আরব আমিরাতের সাইফ আল ঘাইস এবং ইরানের মারিয়াম আল ঘায়েমি সহ-সভাপতি পদে পুনর্নির্বাচিত হন।

সম্মেলনের শেষ দিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি সম্মেলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন। মাননীয় প্রতিমন্ত্রী তার বক্তব্যের শুরুতে সকল প্রতিনিধিদের সভায় যোগদান এবং গত তিনদিন সক্রিয় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান। তিনি কমিটির গত অধিবেশন থেকে আজ অবধি আইওসিআইএনডিআইও’র কর্মপরিকল্পনা বাস্তবায়ন; টেকসই উন্নয়নের জন্য আইওসিআইএনডিআইও’কে আইওসি’র একটি সাব-কমিশনে রূপান্তরের জন্য ওপেন-এন্ডেড ইন্টারসেশনাল ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠাসহ যেসব অগ্রগতি সাধিত হয়েছে তার ভূয়সী প্রশংসা করেন। এছাড়া, প্রতিমন্ত্রী আইওসিআইএনডিআইও’র নবনির্বাচিত সভাপতি ও দুই সহ-সভাপতিকে অভিনন্দন জানান। তিনি আইওসিআইএনডিআইও’র সহযোগী সদস্য রাষ্ট্রগুলোকে সক্ষমতা বৃদ্ধি, উপকূলরেখা ব্যবস্থাপনা, সামুদ্রিক স্থানিক পরিকল্পনা, উপকূলীয় ভঙ্গুরতা ইত্যাদির জন্য ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান। তিনি উল্লেখ করেন যে ২০৩০ সালের লক্ষ্য অর্জনের জন্য বৈশ্বিক, আঞ্চলিক এবং স্থানীয় পদক্ষেপ পদক্ষেপ নেওয়ার এখনই সময়। তিনি টেকসই, ন্যায়সঙ্গত এবং স্থিতিশীল সমুদ্র অর্থনীতির বিকাশের তাৎপর্য তুলে ধরেন এবং ব্লু রিকাভারিকে এই প্রক্রিয়ার অবিচ্ছেদ্য অংশ হিসেবে উল্লেখ করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর