বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

বিজেএমসির কাছে পাট ব্যবসায়ীদের পাওনা ২২৭ কোটি ৪০ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন পাটক্রয় কেন্দ্র থেকে বিজেএমসির পাট ক্রয় বাবদ বকেয়া পড়েছে ২২৭ কোটি ৪০ লাখ টাকা। সংসদীয় কমিটি কবে নাগাদ ব্যবসায়ীদের এ পাওনা টাকা পরিশোধ করা হবে জানতে চাইলে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ২০২১-২২ অর্থবছরে বরাদ্দ পাওয়া গেলেই পাওনা পরিশোধ সম্ভব হবে। কমিটি ব্যবসায়ীদের পাওনা পরিশোধ ও বন্ধ  পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ করে। সংসদ ভবনে গতকাল ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত তথ্য পর্যালোচনায় এসব সুপারিশ করা হয়। সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মির্জা আজম। পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আবদুল মমিন মন্ডল, তামান্না নুসরাত ও মোহাম্মদ হাবিব হাসান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয়, বিজেএমসির মালিকানাধীন বন্ধ পাটকলের স্থায়ী শ্রমিকদের অধিকাংশ পাওনা (৯৭.০৬%)  নগদে পরিশোধ করা হয়েছে। সোনালী ব্যাংকের সঞ্চয়পত্রের মাধ্যমে পরিশোধ করা হয়েছে ৭০.২৬ শতাংশ। এছাড়া বদলি শ্রমিকদের পাওনাও ৯৭ শতাংশ পরিশোধ করা হয়েছে। বর্তমানে পাওনার পরিমাণ ৫২ কোটি ৪৭ লাখ টাকা। এরমধ্যে ২৭৪ জন শ্রমিক মামলাজনিত কারণে এবং ১ হাজার ৪৪৭ জনের নাম ও এনআইডি জটিলতায় অপরিশোধিত রয়েছে। কমিটি মানবিক বিবেচনায় তথ্যগত মার্জনযোগ্য ভুলসমূহ উপেক্ষা করে যথাসম্ভব দ্রুত শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ করে।

বৈঠকে জামালপুর জেলার মাদারগঞ্জ জেলায় ৩৪ একর জমির ওপর শেখ হাসিনা স্পেশালাইজড জুট মিল প্রকল্প ও শেখ হাসিনা নকশি পল্লী প্রকল্প দুটির কাজ দ্রুততম সময়ে শুরু করে বর্তমান সংসদের মেয়াদেই শেষ করার ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, বিজেএমসির চেয়ারম্যান, পাট অধিদফতরের মহাপরিচালক ও বস্ত্র অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর