রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

প্রতারণার জালে অনলাইনে চাকরির ভুয়া বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক

পাপড়ি নিম্ন মধ্যবিত্ত ঘরের মেয়ে। কেবলই পড়াশোনা শেষ করেছেন। বিভিন্ন পত্রিকায় চাকরির বিজ্ঞাপন দেখে তিনি আবেদন করেন।

এ ঘটনা গতবছরের নভেম্বর মাসের। চট্টগ্রামের স্থানীয় পত্রিকা আজাদীতে স্বাস্থ্যকর্মী হিসেবে নিয়োগের বিজ্ঞপ্তি দেখে পাপড়ি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগাযোগ করে ইমেইলে বায়োডাটা (সিভি) পাঠান। কয়েকদিনের পরেই ফোন আসে পাপড়ির কাছে। নাম-ঠিকানা এবং প্রাসঙ্গিক কিছু বিষয় জিজ্ঞাসা করে অপর প্রান্ত থেকে জানায়, ‘সিভি এবং অভিজ্ঞতার কাগজপত্র দেখে আমাদের প্রতিষ্ঠান আপনাকে যোগ্য মনে করে এ পদের জন্য চাকরি নিশ্চিত করেছে। রেজিস্ট্রেশন এবং পত্রালাপের ফির জন্য আপনাকে ৫৭৫ টাকা জমা দিতে হবে আজই। পাপড়ি দ্রুত টাকাটা বিকাশ করে আনন্দে আত্মহারা হয়ে ওঠেন এবং পরিচিতজনদের চাকরি পাওয়ার খবর জানাতে থাকেন।’

পরদিন আবার ফোন আসে, ওপর প্রান্ত থেকে জানানো হয় আপনাকে ব্যাংক হিসাব খোলার জন্য সাড়ে ৪ হাজার টাকা দিতে হবে। পাপড়ি অ্যাকাউন্ট রয়েছে জানালে তাদের নির্ধারিত হিসাবে বেতন বোনাস এবং অ্যাকাউন্টস মেইনটেইন করার জন্য নতুন হিসাব খুলতে হবে বলে জানায়। টাকাটা দ্রুত বিকাশে পাঠিয়ে দেয় পাপড়ি।

তিনদিন পর আবার ফোন, আপনার মোটরসাইকেল ড্রাইভিং লাইসেন্স লাগবে। কেননা সরকার আপনাকে একটি স্কুটি বরাদ্দ দিয়েছে। আরেকটি ল্যাপটপও দিয়েছে। আপনাকে এই চাকরি করতে হলে স্কুটি নিতে হবে, লাগবে বেশকিছু মেডিকেল সরঞ্জাম। আপনাকে সাড়ে ৩ লাখ টাকার এ সব জিনিস সরবরাহ করবে আমাদের প্রতিষ্ঠান। কিন্তু চাকরির শুরুতেই তো আপনাকে প্রতিষ্ঠান এত টাকা দেবে না। আপনি এজন্য আমাদের জামানত হিসাবে ১ লাখ টাকা দেবেন। কোনকিছু না ভেবেই এমএফএসের মাধ্যমে পাপড়ি সেই টাকা দ্রুত পাঠিয়ে দেয় চাকরিদাতা ওই ব্যক্তিকে।

গতকাল এ সংক্রান্ত পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গত ২৩ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে অভিযান চালিয়ে কথিত চাকরিদাতা আজিজুল ইসলামকে (৩০) গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে তিনটি মোবাইল ফোন, ছয়টি সিম এবং বিকাশ ও নগদ অ্যাকাউন্ট জব্দ করা হয়।

সিআইডির ভাষ্য, আজিজুল ২০১৮ সাল থেকে এ ধরনের কাজ করে আসছে। অন্তত ৫০ নারী-পুরুষের সঙ্গে এ ধরনের প্রতারণার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছে বলে স্বীকার করেছে। তার বিরুদ্ধে পল্টন থানায় একটি মামলা হয়েছে। একদিনের রিমান্ডে আজিজুল এখন সিআইডি সাইবারের হেফাজতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর