শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

নতুন মাদক ব্যথানাশক ওষুধ

নাটোর প্রতিনিধি

মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি ও প্রশাসনের কঠোর অবস্থানের কারণে নাটোরে কিছুটা কোণঠাসা রয়েছে মাদক বিক্রেতারা। ফলে মাদকসেবীরা দ্বিগুণ টাকা দিয়েও পাচ্ছে না কোন মাদকদ্রব্য। এই সুযোগকে কাজে লাগিয়ে  নাটোর শহরের কতিপয় অসাধু ফার্মেসী মালিক এবং  কিছু অসাধু ওষুধ ব্যবসায়ী পেন্ট্রাডল, টাফেনটা, লোপেনট্রা, সেন্ট্রাডল ও ওমোরফোনসহ ইত্যাদি ব্যথানাশক ওষুধ বিক্রি করে যাচ্ছে। আইন অনুযায়ী রেজিঃ চিকিৎসকের পরামর্শ বা অনুমতিপত্র ছাড়া কোনো ওষুধ বিক্রি নিষিদ্ধ থাকলেও, এসব ওষুধ ব্যবসায়ীরা কোনো নিয়মনীতি ও আইনের তোয়াক্কায় করছে না। আর এসব ওষুধ দিয়েই চলছে মাদকসেবীদের মাদক সেবনের কাজ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মাদকসেবী জানায়, তারা এসব ব্যথানাশক ওষুধ ৩০ টাকা থেকে ১০০ টাকা মূল্যে কিনে থাকেন। ইয়াবার বিকল্প হিসেবে ব্যথানাশক ওষুধ ব্যবহার করছে মাদকসেবীরা ।

নাটোরের আধুনিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহবুবুর রহমান জানান, এসব ওষধ ক্যান্সারের রোগীরা সেবন করে। বিভিন্ন ক্যান্সারের ব্যথায় এসব ট্যাবলেট প্রতিষেধক হিসেবে কাজ করে।

নাটোর জেলা শাখার বিসিডিএস সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বেন্টু জানান, আমরা শহরের সব ওষুধ ব্যবসায়ীদের এসব ব্যথানাশক ওষুধ রেজিঃপ্রাপ্ত ডাক্তারের অনুমতিপত্র ছাড়া বিক্রি করতে নিষেধ করেছি।

নাটোরের ডিবির ওসি (অফিসার ইনচার্জ ) সৈকত হাসান বলেন, এসব অসাধু ওষুধ ব্যবসায়ীদের কঠোর নজরদারিতে রেখেছি এবং এদেরকে আইনের আওতায় আনতে আমাদের অভিযান অব্যাহত আছে।

সর্বশেষ খবর