১৬ অক্টোবর, ২০১৯ ২০:৪৪

'কুড়িগ্রাম এক্সপ্রেস' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রেজাউল করিম মানিক, রংপুর :

'কুড়িগ্রাম এক্সপ্রেস' উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

কুড়িগ্রাম-ঢাকা-কুড়িগ্রাম রুটে নতুন আন্তনগর ট্রেন ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করা হয়। উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী বলেন, কুড়িগ্রামকে আমি মজা করে বলতাম কুইড়্যা গ্রাম। এখন আর কুইড়্যা গ্রাম নেই। অনেক উন্নত হয়েছে। মানুষের যোগাযোগের সাথে সাথে অর্থনৈতিক উন্নতিটা হোক। আর যেন উত্তরবঙ্গবাসীকে মঙ্গা শব্দটা শুনতে না হয়।

বক্তব্য শেষ করে বাঁশি ফোকে এবং সবুজ পতাকা উড়িয়ে নতুন ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে রংপুর ও লালমনি এক্সপ্রেস ট্রেনের রেকে নতুন কোচ প্রতিস্থাপন করেন তিনি।

বাংলাদেশে রেলওয়ে লালমনিরহাট বিভাগ সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম এক্সপ্রেস সপ্তাহে ছয় দিন সকাল ৭টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে কুড়িগ্রাম রেলস্টেশন ছেড়ে যাবে। আর ঢাকা থেকে কুড়িগ্রামের উদ্দেশে ছাড়বে রাত ৮টা ৪৫ মিনিটে। উভয় পথে ট্রেনটির বিরতি থাকছে রংপুর, বদরগঞ্জ, পার্বতীপুর, জয়পুরহাট, সান্তাহার, মাধনগর, ঢাকা বিমানবন্দর রেলস্টেশনে। প্রতি বুধবার ট্রেনটির পরিষেবা বন্ধ থাকবে।  কৃড়িগ্রাম থেকে ঢাকা যাতায়াতের জন্য একটি আন্তনগর ট্রেনের দাবি দীর্ঘদিন ধরে ছিল কুড়িগ্রামবাসীর। এ নিয়ে আন্দোলনও হয়েছে। অবশেষে সেই দাবি পূরণ  হলো। বুধবার থেকে কুড়িগ্রাম-ঢাকা পথে চলাচল করবে আন্তনগর ট্রেন কুড়িগ্রাম এক্সপ্রেস। 

নতুন রুপে লালমনি ও রংপুর এক্সপ্রেস
উওরাঞ্চলে আগে থেকেই লালমনিরহাট-ঢাকা রুটে চলাচলকারী লালমনি এক্সপ্রেস ও রংপুর–ঢাকা রুটে চলাচলকারী রংপুর এক্সপ্রেস ট্রেন বুধবার থেকে নতুন রুপে যাত্রা শুরু করেছে। এই দুটি ট্রেনের কোচ সম্পূর্ণ নতুন রুপে প্রতিস্থাপিত হলো বুধবার থেকে। এই দুটি ট্রেনেও ইন্দোনেশিয়া থেকে আনা নতুন কোচ সংযোজিত হচ্ছে। দুটি ট্রেনেই মোট ১৪টি কোচ থাকছে, যার তিনটি হবে এসি। বুধবার বেলা ১১টায় কুড়িগ্রাম এক্সপ্রেসের সঙ্গে সঙ্গে  ভিডিও কনফারেন্সে এই দুটি ট্রেনের নতুন কোচের যাত্রা শুরু ও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর