শিরোনাম
২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৪৯

যশোরে তথ্য অধিকার ক্যাম্প শুরু কাল

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোরে তথ্য অধিকার ক্যাম্প শুরু কাল

যশোরের মণিরামপুর উপজেলার ভোজগাতি ইউনিয়নে আগামীকাল থেকে শুরু হচ্ছে তথ্য অধিকার ক্যাম্প। সকাল সাড়ে ১০টায় সি টি কে আদর্শ নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয় মাঠে পাঁচদিনের এই ক্যাম্প উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, ডাক ও তথ্য প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন প্রমুখ।

তথ্য ক্যাম্প উপলক্ষে ক্যাম্পের আয়োজক বেসরকারি সংস্থা এমআরডিআইয়ের পক্ষ থেকে সোমবার সকালে যশোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

সংবাদ সম্মেলনে এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান বলেন, তথ্য অধিকার আইন তৈরির পর ১০ বছর অতিক্রান্ত হলেও এখনও দেশের মাত্র ৭.৭ ভাগ মানুষ এই আইন সম্পর্কে ধারণা রাখে। খুলনা বিভাগে এই হার আরও কম। 

তিনি বলেন, এখন পর্যন্ত সরকারি প্রতিষ্ঠানগুলোতে তথ্য প্রদানকারী কর্মকর্তা নিয়োগের পরিমাণ সন্তোষজনক। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে এখন পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি তথ্য কর্মকর্তা নিয়োগ দিয়েছে সরকার। তবে আড়াই হাজার এনজিওর মধ্যে মাত্র ৭২১টিতে তথ্য প্রদানকারী কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। 

হাসিবুর রহমান বলেন, তথ্যের চাহিদাকারী ও তথ্য প্রদানকারী উভয় পক্ষের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার জন্যে এমআরডিআই কাজ করে যাচ্ছে। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর