৬ ডিসেম্বর, ২০২০ ১০:২০

৬ ডিসেম্বর আখাউড়া মুক্ত দিবস

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

৬ ডিসেম্বর আখাউড়া মুক্ত দিবস

৬ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া মুক্ত দিবস। ১৯৭১ সালে এই দিনে পাকিস্তান হানাদার বাহিনীর কবল থেকে রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্য দিয়ে আখাউড়া মুক্ত হয়। বীর মুক্তিযোদ্ধারা অসীম সাহসীকতার সঙ্গে পাকিস্তান হানাদার বাহিনীকে পরজিত করে স্বাধীনতার পতাকা উত্তোলন করেন পৌর শহরের সড়ক বাজার পোষ্ট অফিসের সামনে। 

১৯৭১ সালে ৭মার্চ জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষনের পর থেকে উপজেলার সর্বস্তরের জনগণ মুক্তিযুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেন। মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য আখাউড়ায় গঠন করা হয় সর্বদলীয় সংগ্রাম পরিষদ। ওই পরিষদের নেতৃত্বে ছিলেন কাজী ওয়াহেদুর রহমান লিলু মিয়া। 

এস ফোর্সের অধিনায়ক লে: কর্নেল সফিউল্লার তত্বাবধানে এ যুদ্ধ চলতে থাকে। ৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর আখাউড়া উত্তরে সীমান্তবর্তী আজমপুর, রাজাপুরসহ বেশ কয়েকটি এলাকায় পাকিস্তানি বাহিনীর সঙ্গে মুক্তিবাহিনীর যুদ্ধ হয়। ৩ ডিসেম্বর রাতে যুদ্ধে পাক হানাদার বাহিনীর ১১ জন সৈন্য নিতহ হয়। ৪ ও ৫ ডিসেম্বর অভিরাম যুদ্ধে পাক হানাদার বাহিনীর প্রায় ১৭০ জন সৈন্য নিহত হয়। তখন গোটা আখাউড়া এলাকা মুক্তিবাহিনীর দখলে চলে আসে। ৬ ই ডিসেম্বর আখাউড়া পুরোপুরি হানাদার মুক্ত হয়।

এ দিবস উপলক্ষে আজ রবিবার উপজেলা প্রশাসন ও মুক্ত দিবস বাস্তবায়ন কমিটির উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে স্থানীয় স্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পণ, পতাকা উত্তোলনসহ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর