মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আলেমসমাজও অংশ নিয়েছে মুক্তিযুদ্ধে

মুহম্মাদ জিয়াউদ্দিন

স্বাধীনতা আল্লাহ-প্রদত্ত একটি নিয়ামত। বাংলাদেশের মানুষ মুক্তিযুদ্ধের মাধ্যমে আল্লাহর এ নিয়ামতকে অর্জন করেছে। মুক্তিযুদ্ধে সামান্য কিছু রাজাকার আলবদর আলশামস ছাড়া দেশের সিংহভাগ মানুষ ছিল স্বাধীনতার প্রতি অঙ্গীকারবদ্ধ। আলেমসমাজও ব্যাপক হারে অংশ নিয়েছে মুক্তিযুদ্ধে।

কোনো কোনো ওলামায়ে কিরাম বয়ান-বক্তৃতার মাধ্যমে জনসাধারণকে মহান মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করেছেন। আবার কেউ কেউ নিজের জীবন বাজি রেখে পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে অস্ত্রহাতে লড়াই করেছেন। আলেমসমাজের মধ্যে যারা সর্বপ্রথম পাকিস্তানি শাসকদের জুলুম-অত্যাচারের বিরুদ্ধে সাহসী ভূমিকা রেখেছেন তার মধ্যে এক উজ্জ্বল নক্ষত্র মওলানা আবদুল হামিদ খান ভাসানী (রহ.)। মহান মুক্তিযুদ্ধে বলিষ্ঠ ভূমিকা পালনকারী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ছিলেন আলেমসমাজেরই আরেক উজ্জ্বল নক্ষত্র মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ (রহ.)। আরবি ভাষার একটি প্রবচন হব্বুল ওয়াতান মিনাল ইমান। যার অর্থ : দেশপ্রেম ইমানের অঙ্গ। জন্মভূমি মক্কার প্রতি রসুলুল্লাহ (সা.)-এর অপরিসীম ভালোবাসার কথা আমাদের জানা। প্রতিপক্ষ মুশরিকদের হিংস্রতায় রসুল (সা.) মক্কা ছেড়ে মদিনায় চলে যেতে বাধ্য হন। তিনি যখন পবিত্র মদিনার উদ্দেশে যাচ্ছিলেন তখন পেছন ফিরে প্রিয় মাতৃভূমির দিকে তাকাচ্ছিলেন। তিনি বলেছিলেন, ‘হে মক্কা প্রিয় জন্মভূমি আমার! যদি তোমার অধিবাসীরা আমাকে বাধ্য না করত আমি কোনো দিন তোমাকে ছেড়ে যেতাম না।’ রসুল (সা.) নিজে স্বদেশকে ভালোবেসে আমাদের জন্য দেশপ্রেমের আদর্শ রেখে গেছেন। রসুল (সা.) তাঁর স্বদেশ মক্কাকে ভালোবাসতেন, মক্কার জনগণকে ভালোবাসতেন। তাদের আল্লাহর পথে আনার জন্য তিনি অপরিসীম অত্যাচার সহ্য করেছেন। তার পরও কখনো স্বদেশবাসীর অকল্যাণ কামনা করেননি। তায়েফে নির্যাতিত হওয়ার পরও কোনো বদ দোয়া করেননি। রসুল (সা.) মক্কা থেকে হিজরতের পর মদিনাকেও খুব ভালোবাসতেন। কোনো সফর থেকে প্রত্যাবর্তনকালে মদিনার সীমান্তে উহুদ পাহাড় চোখে পড়লে নবীজির চেহারায় আনন্দের আভা ফুটে উঠত এবং তিনি বলতেন, ‘এই উহুদ পাহাড় আমাদের  ভালোবাসে, আমরাও উহুদ পাহাড়কে ভালোবাসি।’ (বুখারি, মুসলিম) তাফসিরে কুরতুবিতে বর্ণনা করা হয়েছে, যখন রসুল (সা.) নিজের জন্মভূমি মক্কা ত্যাগ করে মদিনায় হিজরত করছিলেন, তখন তাঁর চোখ সজল হয়ে উঠেছিল। দেশের জন্য, জন্মভূমির জন্য তাঁর মায়া ও ভালোবাসা ছিল অকৃত্রিম। পরে আল্লাহ রব্বুল আলামিন তাঁর প্রিয় হাবিবের মাধ্যমে মক্কাকে মুশরিকদের হাত থেকে মুক্তি দিয়ে, স্বাধীনতা দিয়ে ধন্য করেছেন।

হিজরতের পর মদিনায় হজরত আবুবকর ও বিলাল (রা.) জ্বরে আক্রান্ত হয়েছিলেন। অসুস্থ অবস্থায় তাঁদের মনে প্রিয় স্বদেশ মক্কার স্মৃতিচিহ্ন জেগে উঠেছিল। তাঁরা জন্মভূমি মক্কার কথা স্মরণ করে আবেগে আপ্লুত হয়ে কবিতা আবৃত্তি করতে লাগলেন। রসুল (সা.) সাহাবিদের মনের এ দুরবস্থা দেখে প্রাণভরে দোয়া করলেন, ‘হে আল্লাহ! আমরা মক্কাকে যেমন ভালোবাসি, তেমনি তার চেয়েও বেশি মদিনার ভালোবাসা আমাদের অন্তরে দান করুন।’ (বুখারি)

 

লেখক : ইসলামবিষয়ক গবেষক

সর্বশেষ খবর