শিরোনাম
প্রকাশ : ৯ এপ্রিল, ২০২০ ২০:৪৭
আপডেট : ১০ এপ্রিল, ২০২০ ০৯:৫২

পবিত্র রজনীর তাৎপর্য উপলব্ধি করতে খালিদের প্রয়াস

অনলাইন ডেস্ক

পবিত্র রজনীর তাৎপর্য উপলব্ধি করতে খালিদের প্রয়াস
মাহবুবুল এ খালিদ

পবিত্র শবে বরাত। সৌভাগ্যের রজনী। মহিমান্বিত এ রজনীর মাহাত্ব্য ও তাৎপর্য নিয়ে গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। ‘শব-ই বরাত’ শিরোনামের ওই গানটির সুরারোপ করেছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। এতে কণ্ঠ দিয়েছেন টিনা মোস্তারী এবং রাজিব।

গানটির একটি মিউজিক ভিডিও মাহবুবুল এ খালিদের ইউটিউব চানেল ‘খালিদ সংগীত’-এ মুক্তি দেয়া হয়েছে। এছাড়াও, গানটির অডিও ও ভিডিও গীতিকারের নিজস্ব ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, মুসলিম সম্প্রদায়ের কাছে এ রাতটি ‘লাইলাতুল বরাত’হিসেবেও পরিচিত। সারাবিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে এই রাত অতিবাহিত করে থাকেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত করেন।

এ গানটির মাধ‌্যমে পাপী-তাপীর প্রতি আহ্বান জানানো হয়েছে যেন মহিমান্বিত ও মর্যাদাপূর্ণ এ পবিত্র রজনীতে তারা আল্লাহর কাছে নতজানু হন। আল্লাহ মহান। তিনি সবার পাপ ক্ষমা করে বিপদ-আপদ, রোগ-শোক থেকে পরিত্রাণ করবেন। দূর করবেন বান্দার সব অভাব। ধনী-গরীব সব মানুষকে খোদা করবেন বরাত দান। এ গানটির মাধ‌্যমে শ্রোতারা পবিত্র এ রজনীর তাৎপর্য উপলব্ধি করতে পারবেন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য