শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২ অক্টোবর, ২০২০ ০০:০৯

সরকার চাইলে ১৫ দিনেই ওষুধের দাম অর্ধেক

নিজস্ব প্রতিবেদক

সরকার চাইলে ১৫ দিনেই ওষুধের দাম অর্ধেক
ডা. জাফরুল্লাহ চৌধুরী

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সরকার চাইলে ১৫ দিনের মধ্যে ওষুধের দাম কমিয়ে অর্ধেকে নামিয়ে আনতে পারে। এতে ওষুধ কোম্পানিরও কোনো ক্ষতি হবে না এবং তাদেরও লাভ কমবে না। তিনি বলেন, ওষুধের দাম এতটাই বেড়েছে যে, এ অবস্থায় বয়োবৃদ্ধের চিকিৎসা করা সম্ভব নয়। আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে গতকাল জাতীয় প্রেস ক্লাবে আজহার-শফিক ফাউন্ডেশন আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। আয়োজক ফাউন্ডেশনের সভাপতি এ কে এম শফিকুল ইসলামের সভাপতিত্বে সংগঠনের অন্য নেতারা বিভিন্ন প্রবীণ নাগরিক অংশ নেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকার চাইলে ১৫ দিনের মধ্যে সব ওষুধের দাম অর্ধেক হয়ে যেতে পারে। বৃদ্ধদের অবহেলা করার ফলে তারা আজ মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন। চিকিৎসা করার মতো সামর্থ্য নেই বেশির ভাগের। কথায় কথায় মানুষ এখন আত্মহত্যা করছে, নারী ও শিশুদের ওপর যৌন নিপীড়ন বাড়ছে। একটার সঙ্গে আরেকটা সম্পর্কিত। সে জন্য ঘুরে ফিরে আসে, দেশে সুষ্ঠু রাজনীতি দরকার। শুধু দুঃখের গীত আমরা গাইতে চাই না, আনন্দের গীতও আমরা গাইতে চাই। সবাই মিলে হাসতে চাই, সবাই মিলে গল্প করতে চাই। এ ব্যাপারে সরকারের ভূমিকা থাকতে হবে সবচেয়ে বেশি। তিনি বলেন, প্রত্যেকটি ফ্ল্যাটে পিতা-মাতা বা বয়োবৃদ্ধদের জন্য একটি কক্ষ ও বাথরুম থাকতে হবে। এটা বাধ্যতামূলক করতে হবে। নতুবা ফ্ল্যাট করা যাবে না।

তিনি আরও বলেন, দেশের প্রতিটি ছাত্রের উচিত সপ্তাহে অন্তত এক দিন একজন বয়োবৃদ্ধের সঙ্গে সময় কাটানো। এতে করে এমসি কলেজ ছাত্রাবাসের মতো ঘটনাগুলোও কমে আসবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর