শিরোনাম
শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
উৎকণ্ঠা রয়েছে এখনো

পীরগঞ্জে সহিংসতার বীজ বপন হয় ৪০ দিন আগে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

ফেসবুকে অবমাননাকর ছবি পোস্ট দেওয়া নিয়ে রংপুরের পীরগঞ্জে তান্ডবের ঘটনায় পাঁচ মামলায় এ পর্যন্ত ৫৪ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে অনেকেই জামায়াত-শিবির, বিএনপির কর্মী। এ ছাড়া হামলায় অংশগ্রহণকারী স্থানীয় লোকজনও আছেন গ্রেফতারের তালিকায়। এদিকে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগে গ্রেফতার পরিতোষ চন্দ্রের দুই সহযোগী আল আমিন ও উজ্জ্বলের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উঠে এসেছে অনেক         চাঞ্চল্যকার তথ্য। বুধবার রাতে রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফজলে এলাহি খানের আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় তারা। এর আগে পীরগঞ্জ থানা পুলিশ তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দিনাজপুর পুলিশের সহায়তায় কাহারোল এলাকা থেকে ওই দুজনকে গ্রেফতার করে। বুধবার বিকালে তাদের দুজনকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় পরিতোষের সহযোগী হিসেবে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হলে রাতে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। জবানবন্দির তথ্যমতে, পীরগঞ্জের  সহিংসতার ৪০ দিন আগে ঘটনার বীজ বপন হয়। গ্রেফতার উজ্জ্বল ৪০ দিন আগে ফেসবুকে একটি ইসলামী গজল পোস্ট করে। ওই পোস্ট নিয়ে পরিতোষ আপত্তিকর মন্তব্য করে। উজ্জ্বল এ ধরনের মন্তব্য দেওয়া থেকে বিরত থাকার জন্য পরিতোষকে বলে। কিন্তু পরিতোষ না শোনায় এ নিয়ে তাদের দুজনের মধ্যে ফেসবুকে বিতর্ক বাধে। ঘটনার আগে পরিতোষ ধর্মীয় অবমাননা করে একটি পোস্ট উজ্জ্বলের ফেসবুকে দেয়। উজ্জ্বল ধর্মীয় অবমাননার ওই পোস্ট বিভিন্নজনের মাঝে ছড়িয়ে দিয়ে পরিতোষের নাম ঠিকানা বাড়ি কোথায় ইত্যাদি জানিয়ে লোকজনকে সংগঠিত হতে বলে। উজ্জ্বলের ফেসবুক প্রচারণায় স্থানীয়দের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়। এর জের ধরে  ১৭ অক্টোবর রাতে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। এতে ২৮ বাড়ির ৬৬টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়।  এদের অনেকের বাড়িঘরে অগ্নিসংযোগ, ভাঙচুর, লুটপাট করা হয়।

৩৮ জন তিন দিনের রিমান্ডে : ফেসবুকে ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেওয়া নিয়ে রংপুরের পীরগঞ্জে তান্ডবের ঘটনায় একটি মামলায় ৩৭ জনকে তিন দিনের রিমান্ড নিয়েছে পুলিশ। বৃহস্পতিবার বিকালে রংপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালত-২ এর বিচারক ফজলে এলাহি খান এই রিমান্ড মঞ্জুর করেন। এর আগে মামলার তদন্ত কর্মকর্তা পীরগঞ্জ থানার ওসি (তদন্ত) মাহবুবুর রহমান আদালতে রিমান্ড চেয়ে আবেদন করেন।

ধর্ম প্রতিমন্ত্রীর এলাকা পরিদর্শন :  বুধবার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক পীরগঞ্জের ঘটনাস্থল পরিদর্শন করেছেন। স্থানীয় বটেরহাট মাদরাসা প্রাঙ্গণে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চেক ও জেলা প্রশাসনের ত্রাণ বিতরণ করেন। এ সময় প্রতিমন্ত্রী বলেন, আগামী সংসদ নির্বাচনকে ব্যাহত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে বিতর্কিত করার জন্য পীরগঞ্জে এ ঘটনা ঘটানো হয়েছে। সময় এসেছে দেশের অসাম্প্রদায়িক সব মানুষকে ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতাবিরোধী জামায়াত-বিএনপির বিরুদ্ধে অবস্থান নেওয়ার।

সর্বশেষ খবর