শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা

সাগরে লঘুচাপ, ৪৮ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এই লঘুচাপ পর্যায়ক্রমে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড় ‘অশনি’তে রূপ নিতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর বোঝা যাবে এটি বাংলাদেশের উপকূলের দিকে আসবে কি না। আর এই নিম্নচাপ যদি আরও শক্তিশালী হয় তাহলে আবহাওয়ার স্বাভাবিক নিয়ম অনুযায়ী এর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।

ধারণা করা হচ্ছে, এই ঘূর্ণিঝড় ভারতের ওড়িশা উপকূলে প্রথমে আঘাত হানতে পারে। এ সময় পশ্চিমবঙ্গ, আসাম, সিকিমসহ উত্তর-পূর্ব রাজ্যগুলোতেও ঘূর্ণিঝড়ের আঘাত হানার আশঙ্কা রয়েছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড়টি ১১ মে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। সাতক্ষীরা অঞ্চলে এর কারণে দমকা বাতাসসহ ভারি বৃষ্টিপাত হতে পারে।

এরই মধ্যে মৌসুমি আবহাওয়া অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে শুরু করেছে। এজন্য আবহাওয়া অধিদফতর থেকে কিছু এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত এবং কিছু এলাকায় ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বিশেষ সতর্কবার্তায় বলা হয়, দক্ষিণ আন্দামান সাগর ও আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে পরবর্তী নির্দেশনা পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।  

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদরা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি কিছুটা ঘনীভূত হয়ে শক্তি অর্জন করতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় এটি নিম্নচাপে পরিণত হতে পারে। তখন এর গতিপথ বোঝা যাবে। নিম্নচাপটি শক্তিশালী হলে তা স্বাভাবিক নিয়মে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এসব কিছু ঘটতে আরও সপ্তাহখানেক সময় লাগবে। 

গত ৫ মে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকারের যথেষ্ট প্রস্তুতি রয়েছে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর