বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা
শিক্ষা প্রতিষ্ঠানে অস্থিরতা

খুলনা বিশ্ববিদ্যালয় মাঝরাতে উত্তাল

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অপরাজিতা হলে বঁটি দিয়ে এক শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টার ঘটনায় বিভিন্ন কক্ষে থাকা রান্নার সরঞ্জাম জব্দের নোটিসের প্রতিবাদ ও ১১ দফা দাবি আদায়ে বিক্ষোভ করেছেন হলের আবাসিক ছাত্রীরা।

মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে ছাত্রীরা হলের তালা ভেঙে বাইরে বেরিয়ে আসেন। এ সময় তারা হল প্রভোস্টের ‘বাজে’ আচরণ ও হুমকির প্রতিবাদ জানান। ‘হল আমাদের অধিকার, সুযোগ নয়’, ‘প্রভোস্ট কই, প্রভোস্ট কই, প্রভোস্টকে আসতে হবে’ বলে স্লোগান দিতে থাকেন ছাত্রীরা। রাত ১১টায় বিশ্ববিদ্যালয় শিক্ষক, ছাত্রবিষয়ক পরিচালক ও সহকারী পরিচালকরা ঘটনাস্থলে এসে আন্দোলনরতদের সঙ্গে কথা বলেন। প্রায় চার ঘণ্টা পর রাত ২টার দিকে ১১ দফা দাবি মেনে নিয়ে হল প্রভোস্ট ও প্রভোস্ট বডির সদস্য নোটিসে স্বাক্ষর করেন। পরে রাত সোয়া ২টার দিকে ছাত্রীরা ক্যাম্পাসের হাদী চত্বর ছেড়ে হলে ফিরে যান।

জানা যায়, মঙ্গলবার দুপুরে আইন ডিসিপ্লিনের এক ছাত্রী তার কক্ষে থাকা ধারালো বঁটি দিয়ে নিজের গলায় আঘাত করে আত্মহত্যার চেষ্টা করেন। এতে গলার মাঝখানে ক্ষত তৈরি হলেও হাসপাতালে নিয়ে গেলে বেঁচে যান তিনি। এর পরিপ্রেক্ষিতে ছাত্রীদের কক্ষে থাকা বিভিন্ন রান্নার সরঞ্জাম জব্দের নির্দেশ দেয় হল কর্তৃপক্ষ। নির্দেশনায় বলা হয়- রান্নার ইলেকট্রনিক ডিভাইস, রাইস কুকার, হিটারসহ সরঞ্জামাদি না সরালে যার কক্ষে পাওয়া যাবে তার সিট বাতিল হবে। রান্নার সরঞ্জাম জব্দ করার এ নোটিসের প্রতিবাদে অপরাজিতা হলের আবাসিক শিক্ষার্থীরা হলের তালা ভেঙে আন্দোলন শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন বলেন, যেহেতু আত্মহত্যা চেষ্টার একটা ঘটনা ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে হল কর্তৃপক্ষ এমন নোটিস দিয়েছে। জানা যায়, চার ঘণ্টা বিক্ষোভের পর ছাত্রীদের ১১ দফা দাবি মেনে নেওয়া হয়। তাদের উল্লেখযোগ্য দাবি হলো- রাইস কুকার ও রান্নার সরঞ্জামাদি ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে, যৌন হয়রানির প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় কথা বলায় ব্যক্তিগত আক্রমণ ও পারিবারিক শিক্ষা নিয়ে কথা বলার ঘটনায় ক্ষমা চাইতে হবে, হলে প্রয়োজনে অভিভাবক, নারী আত্মীয়দের থাকার অনুমতি দিতে হবে, হলের কর্মকর্তা ও কর্মচারীদের দুর্ব্যবহার বন্ধ করতে হবে, ছাত্রীদের মতামত প্রাধান্য দিতে হবে, পানির পোকা- খাবারের সমস্যার স্থায়ী সমাধান করতে হবে, হলের মিল খাওয়া বাধ্যতামূলক থাকবে না, দাবিগুলো না মানলে প্রাধ্যক্ষ কমিটিকে পদত্যাগ করতে হবে।

 

সর্বশেষ খবর