রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

আবেদন করলে বাড়বে খালেদার মুক্তির মেয়াদ

নিজস্ব প্রতিবেদক

আবেদন করলে বাড়বে খালেদার মুক্তির মেয়াদ

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বজনরা আবেদন করলেই সাজা স্থগিত করে নির্বাহী আদেশে মুক্তির মেয়াদ বাড়ানো হবে। তিনি বলেন, আমরা তাদের আবেদনের অপেক্ষায় আছি। গতকাল রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে যুগ্ম জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের বিচারকদের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে চান কি না, সেটি তাদের ওপর নির্ভর করবে। যদি তারা মেয়াদ বাড়াতে চান, তাহলে অবশ্যই সরকার এটার মেয়াদ বাড়াবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, অর্থঋণ আদালতে মামলার যে শ্লথ (মন্থর) গতি, সেটাকে ত্বরান্বিত করার সিদ্ধান্ত নিয়েছি। মামলাগুলো দ্রুত নিষ্পত্তির ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করছি। আমাদের অর্থনীতিতে ঋণ খেলাপির যে প্রবণতা, তা নেতিবাচক প্রভাব ফেলছে। এটি দূর করতে বিচার বিভাগের যে কাজটা করা দরকার, তা হচ্ছে- ন্যায়বিচার সমুন্নত রেখে অর্থঋণ আদালতের মামলা দ্রুত শেষ করা। এ বিষয়ে সংবেদনশীল হওয়া জরুরি।’ বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আইন মন্ত্রণালয় ও বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে দেশের অর্থনীতির ঈর্ষণীয় উন্নয়ন ঘটেছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে সরকার ‘অর্থনীতির শত্রু’ খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনতে চায়। এর জন্য বিচার বিভাগের করণীয় তুলে ধরে আইনমন্ত্রী বলেন, খেলাপি ঋণ সংক্রান্ত মামলার জট দেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে। বৈশ্বিক বাস্তবতায় দেশের অর্থনীতিকে গতিশীল রাখতে অবশ্যই এসব মামলার জট খুলতে হবে। দ্রুত মামলা নিষ্পত্তি করে খেলাপি ঋণের লাগাম টানতে হবে।

সর্বশেষ খবর