রবিবার, ৭ মে, ২০২৩ ০০:০০ টা

চীন কার্যকর ভূমিকা রাখছে : রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

অনেক রাষ্ট্র মুখে বড় প্রতিশ্রুতি দিলেও রোহিঙ্গা প্রত্যাবাসনের মধ্যস্থতায় একমাত্র চীনই কার্যকর ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকা প্রশংসনীয়। মিয়ানমারও এ নিয়ে কাজ করছে। চীন আশা করে, এই দুই দেশ শান্তিপূর্ণ সমাধানে পৌঁছাবে। গতকাল রাজধানীর একটি হোটেলে কসমস ফাউন্ডেশন আয়োজিত রাষ্ট্রদূত লেকচার সিরিজে তিনি এসব কথা বলেন।

চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীনের উচিত সহযোগিতার জন্য ‘কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করা’ এবং নতুন প্রবৃদ্ধির ক্ষেত্রগুলো অন্বেষণ করা। গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই), গ্লোবাল সিকিউরিটি ইনিশিয়েটিভ (জিএসআই) এবং গ্লোবাল সিভিলাইজেশন ইনিশিয়েটিভের (জিসিআই) আওতায় সহযোগিতার সুযোগ অনুসন্ধানে বাংলাদেশের সঙ্গে কাজ করতে ইচ্ছুক চীন। বিশেষ করে বাংলাদেশে শিল্পের উন্নয়ন ও ডিজিটালাইজেশন প্রক্রিয়াকে উৎসাহিত করতে এবং ‘মেইড ইন বাংলাদেশ’-এর গুণগত মান ও প্রতিযোগিতার মান উন্নয়নে ইচ্ছুক। চীনা রাষ্ট্রদূত বলেন, বিশ্ব আজ এক শতাব্দীতে অদৃশ্য বড় পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে এবং সমৃদ্ধির পেন্ডুলাম প্রাচ্যের দিকে ঝুঁকছে। চীন ও বাংলাদেশ উভয়ই নজিরবিহীন সুযোগ ও চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। সম্পর্কের ভবিষ্যৎ সম্পর্কে রাষ্ট্রদূত ইয়াও বলেন, বাংলাদেশ ও চীনের উচিত নিজ নিজ জাতীয় অবস্থার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উন্নয়নের পথ অনুসরণে একে অন্যকে সমর্থন অব্যাহত রাখা।

এতে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন কসমস ফাউন্ডেশনের সভাপতি ও সাবেক পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. ইফতেখার আহমেদ চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতুল্লাহ খান। আলোচকদের মধ্যে আরও ছিলেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের গবেষণা বিভাগের ভাইস ডিন লি কুয়ান ইউ স্কুল অব পাবলিক পলিসি, চীন ও দক্ষিণ এশিয়ার সিনিয়র ফেলো ও সেক্রেটারি জেনারেল অধ্যাপক কান্তি বাজপেয়ী, সেন্টার সাংহাই ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজ (এসআইআইএস), চীনের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক লিউ জংই, ঢাকা বিশ্ববিদ্যালয় লাইলুফার ইয়াসমিন, ফুদান ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক চায়না লিন মিনওয়াং, ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের অ্যাসিসট্যান্ট রিসার্চ ফেলো চায়না এলআই হংমেই, ভারত ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক হাইকমিশনার তারিক এ করিম প্রমুখ।

সর্বশেষ খবর