বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

টুকুর ৯, আমানের ১৩ বছর সাজা বহাল

অর্থ উপার্জনের জন্য রাজনীতি পেশা হতে পারে না : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

টুকুর ৯, আমানের ১৩ বছর সাজা বহাল

দুর্নীতির মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এবং ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও তার স্ত্রী সাবেরা আমানের আপিল খারিজ করে বিচারিক আদালতের সাজার রায় বহাল রেখেছেন হাই কোর্ট। রায়ে আদালত ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছর, আমান উল্লাহ আমানের ১৩ বছর ও তার স্ত্রী সাবেরা আমানের তিন বছরের কারাদন্ড বহাল রাখা হয়েছে। পূর্ণাঙ্গ রায় পাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। গতকাল বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেন। এ রায়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে বিএনপি।

৪০০ পৃষ্ঠার রায়ে দুর্নীতির বিষয়ে বেশকিছু পর্যবেক্ষণ দেন আদালত। হাই কোর্ট বলেন, রাজনীতিবিদরা দেশের সম্পদের রক্ষক হবেন, ভক্ষক নন। রাজনীতিবিদরা জনগণ ও দেশের কল্যাণে নিজেদের উৎসর্গ করেই রাজনীতিতে জড়িত হন উল্লেখ করে আদালত বলেন, জনগণ ও দেশের কল্যাণের জন্য এক ধরনের মহান ত্যাগ ও নিষ্ঠার জন্য কাজ করেন রাজনীতিবিদরা। হাই কোর্ট বলেন, টাকা উপার্জনের অনেক পথ রয়েছে। বৈধ ও আইনগতভাবে অনেকভাবেই টাকা উপার্জন করা যায়। কিন্তু রাজনীতি কখনো টাকা-অর্থ উপার্জনের পেশা হতে পারে না। রাজনীতিবিদরা সময় ব্যয় করেন মানুষ ও দেশের কল্যাণে। এ অর্থ উপার্জনের পেছনে রাজনীতিতে লিপ্ত হওয়া উচিত নয় বলেও মন্তব্য করেন আদালত। হাই কোর্ট আরও বলেন, দেশের সব মানুষ ও জনসাধারণের ওপর দুর্নীতির বিস্তর প্রভাব পড়ে। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য ওপর থেকে নিচ পর্যন্ত সবাইকে অঙ্গীকারাবদ্ধ হতে হবে। রায়ের পর্যবেক্ষণে আদালত আরও বলেন, একটি বৈশ্বিক আন্দোলন হিসেবে আমাদের লক্ষ্য হলো বিশ্বে এবং বাংলাদেশে দুর্নীতির অবসান ঘটানো, তা যেখানেই হোক বা যে রূপেই হোক না কেন। আমরা সমাজ থেকে সব ধরনের দুর্নীতি ও অর্থ পাচারের উপশম, প্রতিরোধ ও মূলোৎপাটনের চেষ্টা করে যাচ্ছি। ২০০৭ সালে ৪ কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে দুদকের উপপরিচালক শাহরিয়ার চৌধুরী সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলা করেন। ওই বছরের ১৫ নভেম্বর বিচারিক আদালত এ মামলার রায়ে টুকুকে ৯ বছরের কারাদন্ড দেন। ওই রায়ের বিরুদ্ধে টুকু আপিল করলে ২০১১ সালের ১৫ জুন তাকে খালাস দেন হাই কোর্ট। হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২১ জানুয়ারি খালাসের রায় বাতিল করে পুনঃশুনানির আদেশ দেন আপিল বিভাগ।

অন্যদিকে, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। ওই বছরের ২১ জুন বিশেষ জজ আদালতের রায়ে আমানকে ১৩ বছরের ও সাবেরাকে তিন বছরের কারাদন্ড দেওয়া হয়। রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১০ সালের ১৬ আগস্ট হাই কোর্ট তাদের খালাস দেন। হাই কোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদকের করা আপিল গ্রহণ করে ২০১৪ সালের ২৬ মে পুনঃশুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

বিএনপির প্রতিবাদ সমাবেশ : আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত রাজনৈতিক দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে সব ‘হয়রানিমূলক’ মামলার রায় স্থগিত রাখার দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। তিনি বলেন, অবাধ, সুষ্ঠু নির্বাচন করতে হলে নির্দলীয়-নিরপেক্ষ সরকার প্রয়োজন। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে হলে মামলা, হামলা, গ্রেফতার বন্ধ করতে হবে। নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই আগামী নির্বাচন করতে হবে।

গতকাল বিকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, আমানউল্লাহ আমান ও তার স্ত্রী সাবেরা আমানের বিরুদ্ধে দুর্নীতি মামলার সাজা বহাল রাখার রায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল-উত্তর সমাবেশের আয়োজন করেন দলের নেতা-কর্মীরা। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে মিছিলটি শুরু হয়। নাইটিঙ্গেল মোড় হয়ে পল্টন থানার সামনে দিয়ে পুনরায় দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়।

সর্বশেষ খবর