রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

করদাতা ৪০ লাখে উন্নীত করতে হবে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

করদাতা ৪০ লাখে উন্নীত করতে হবে

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, দেশকে উন্নত করতে হলে অভ্যন্তরীণ আয় বাড়াতে হবে। এ জন্য ট্যাক্সের আওতা বৃদ্ধি করতে হবে। আরও বেশি করদাতাকে আয়কর এবং ভ্যাট প্রদানে উৎসাহিত করতে হবে। আগামী জুনে করদাতার সংখ্যা ৪০ লাখে উন্নীত করতে হবে।

গতকাল দুপুরে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে আয়োজিত প্রাক-বাজেট আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বরিশাল জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি জাহাঙ্গীর হোসেন মানিক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. মাসুদ সাদিক ও এ কে এম বদিউল আলম এবং বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম, কর কমিশনার মো. সারওয়ার হোসেন চৌধুরী, স্থানীয় কর কর্মকর্তাসহ বরিশাল ও খুলনা বিভাগের ১৬টি জেলার ব্যবসায়ীরা সভায় উপস্থিত ছিলেন। রিটার্ন দাখিলকারীদের উদ্দশ্যে অনলাইনে ই-রিটার্ন দাখিল করতে করদাতাদের প্রতি আহ্বান জানান এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, ২০২০ সালে রিটার্ন দাখিলকারী করদাতা ছিল ২১ লাখ। এনবিআরের নিরলস প্রচেষ্টায় এখন রিটার্ন করদাতার সংখ্যা ৩৬ লাখ।

আগামী জুনে এ সংখ্যা ৪০ লাখে উন্নীত করতে কাজ করছে এনবিআর।

সভায় ব্যবসায়ীদের পক্ষ থেকে এনবিআর চেয়ারম্যানের কাছে আট দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে প্রতি মাসে ভ্যাট রিটার্ন না দিয়ে তিন মাস পর ভ্যাট রিটার্ন প্রদান, ক্ষুদ্র ব্যবসা ও সেবামূলক প্রতিষ্ঠানকে করমুক্ত রাখা এবং ব্যক্তি শ্রেণির করদাতাদের ওপর বার্ষিক টার্নওভার ট্যাক্স বিলুপ্তির দাবি অন্যতম।

সর্বশেষ খবর