Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ আগস্ট, ২০১৯ ১৭:১৩

ছেলের মাথায় ইসরায়েলি সেনার গুলির জবাব চায় ফিলিস্তিনি বাবা

অনলাইন ডেস্ক

ছেলের মাথায় ইসরায়েলি সেনার গুলির জবাব চায় ফিলিস্তিনি বাবা

হাসপাতালে চিকিৎসাধীন সংকটাপন্ন ছেলের দিকে তাকালে বাবার বুকের ভেতর হু হু করে ওঠে। ৯ বছরের শিশুটির মাথায় ব্যান্ডেজ, এক মাসের বেশি হাসপাতালের বিছানায় শুয়ে আছে। ছেলের এই অবস্থায় উদ্বিগ্ন বাবা ইয়াসির ইস্তেওয়ির একটাই প্রশ্ন, ছোট্ট ছেলেটি কী দোষ করেছিল সেদিন? তিনি এর জবাব চান দখলদার ইসরায়েলের কাছে। খবর এএফপির।

জানা গেছে, আবদেল রহমান নামের একটি ফিলিস্তিনি শিশু এখন ইসরায়েলের একটি হাসপাতালে চিকিৎসাধীন। গত ১২ জুলাই পশ্চিম তীরের উত্তরাঞ্চলের কুফর কাদ্দাম গ্রামে ফিলিস্তিনি বিক্ষোভকারী এবং ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘর্ষের সময় শিশুটি গুলিবিদ্ধ হয়। ইসরায়েলি সেনার গুলি লাগে আবদেলের মাথায়। শিশুটিকে লক্ষ্য করেই নাকি ইসরায়েলি সেনা গুলি করে। সংঘর্ষের সময় শিশুটি ঘটনাস্থল থেকে দূরে ছিল। সংঘর্ষস্থলের বাইরে থাকা আবদেলকে ইচ্ছাকৃতভাবে গুলি করা হয়। সে সংঘর্ষস্থল থেকে দূরে এক আত্মীয়ের বাড়ির দরজায় দাঁড়ানো ছিল। শিশুটির পরিবার এ ঘটনার শুরু থেকেই পূর্ণ তদন্তের দাবি জানিয়ে আসছে। যার সাথে একাত্মতা প্রকাশ করেছেন জাতিসংঘের দূত নিকোলায় ম্লাদেনভও।

গুলিতে আবদেলের মস্তিষ্ক স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তার পরিবারের আশঙ্কা। আবদেলের বাবা ইয়াসির ইস্তেওয়ি এএফপিকে জানান, খুব অল্প সময়ের জন্য জেগে ওঠে আবদেল। এরপরই গভীর ঘুমে তলিয়ে যায়। আমি জবাব চাই কেন আমার ছেলেকে গুলি করা হলো। আমার প্রশ্ন ইসরায়েলি সেনাদের প্রতি যে, একজন বাড়ির দরজায় দাঁড়িয়ে থাকলেও আপনি গুলি চালাবেন?, বলেও তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

এএফপি ইসরায়েলি সেনা ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানায়, গত ১২ জুলাই  কুফর কাদ্দাম গ্রামের পূর্ব দিকে হঠাৎ ভয়াবহ আকার ধারণ করে বিক্ষোভ। বিক্ষোভকারী উপর সেনারা সেদিন আক্রমণাত্মক হয়ে ওঠে। সংঘর্ষস্থলের ৩০০ মিটার ঘিরে কয়েকজন ফিলিস্তিনি বিক্ষোভকারী পাহাড়ের চূড়ায় অবস্থান নেওয়া চারজন ইসরায়েলি সেনাকে লক্ষ্য করে পাথর ছুড়ছিলেন। ওই সময় আবদেল রহমান ইস্তেওয়ি নিচ থেকে ঘটনাটি দেখছিলেন। সে এক আত্মীয়ের বাড়ির দরজায় দাঁড়িয়েছিল। ওখানে দাঁড়িয়ে আঙুর খাচ্ছিল আবদেল রহমান। তখনই সংঘর্ষস্থল থেকে ইসরায়েলি সেনার গুলি এসে আবদেলের মাথায় এসে লাগে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য