শিরোনাম
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০২০ ১৬:০৩
আপডেট : ১৮ সেপ্টেম্বর, ২০২০ ২১:১৯

মার্কিন শীর্ষ কর্মকর্তার তাইওয়ান সফরের মাঝেই সামরিক মহড়া চীনের

অনলাইন ডেস্ক

মার্কিন শীর্ষ কর্মকর্তার তাইওয়ান সফরের মাঝেই সামরিক মহড়া চীনের

বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে চলমান তীব্র উত্তেজনার মাঝে তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া শুরু করেছে চীন। মূল ভূখণ্ডের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় সামরিক মহড়া চলছে বলে জানিয়েছে বেইজিং। 

তাইওয়ানে দু'দিনের সফরে গেছেন যুক্তরাষ্ট্রের অর্থনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ। গত কয়েক দশকের মধ্যে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে উচ্চপদস্থ এই কর্মকর্তার সফরের মাঝে তাইওয়ান প্রণালীর কাছে সামরিক মহড়া শুরু করেছে চীন। 

শুক্রবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। স্বায়ত্বশাসিত তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন।

যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের বিরুদ্ধে অশুভ আঁতাত ও বার বার ঝামেলা সৃষ্টির অভিযোগ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুওকিয়াং। তবে তিনি মার্কিন শীর্ষ কর্মকর্তা কেইথের সফরের বিষয়ে কোনও তথ্য উল্লেখ করেননি।

মহড়ার বিষয়ে বিস্তারিত তথ্য না দিলেও রেন বলেছেন, চীনা মূল ভূখণ্ডের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় এই মহড়া প্রয়োজনীয় এবং বৈধ। এর আগে, গত সপ্তাহে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকায় বৃহৎ পরিসরে দু'দিনের মহড়া পরিচালনা করে চীনা সামরিক বাহিনী।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর