শিরোনাম
প্রকাশ : ২৮ মার্চ, ২০২১ ১১:৩৩
আপডেট : ২৮ মার্চ, ২০২১ ১১:৪১
প্রিন্ট করুন printer

উইঘুর ইস্যুতে পাল্টা নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাজ্যে ওপর প্রতিশোধ চীনের

অনলাইন ডেস্ক

উইঘুর ইস্যুতে পাল্টা নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাজ্যে ওপর প্রতিশোধ চীনের
সংগৃহীত ছবি

মানবাধিকার চরম লঙ্ঘনের প্রতিবাদ হিসেবে যুক্তরাজ্য উইঘুর প্রসঙ্গে সোমবার (২২ মার্চ) চীনের ওপর নিষেধাজ্ঞা দেয়। এর পাল্টা জবাব দিয়ে যুক্তরাজ্যের বিরুদ্ধে মিথ্যা ও ভুল তথ্য ছড়ানোর অভিযোগ এনে পাঁচ সংসদ সদস্যসহ নয় নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

ব্রিটেনের এই নয় নাগরিক বরাবরই চীনের মানবাধিকারের লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার। তারা এ বিষয়ে একাধিক কমিটিতে কাজ করতেন। নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে রয়েছে যুক্তরাজ্যে সাবেক কনজারভেটিভ নেতা স্যার ইয়ান ডানকান স্মিথ। তিনি বলেন, 'এই নিষেধাজ্ঞা ‘সম্মানসূচক ব্যাজের মতো’ পরিধান করবেন।'  

এক টুইট বার্তায় এই নয় নাগরিকের পাশে থাকার আশ্বাস দিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, 'চীন যদি অভিযোগ অস্বীকার করতে চায়, তাদের উচিত শিনজিয়াংয়ে জাতিসংঘের প্রবেশে অনুমতি দেওয়া।'

শিনজিয়াংয়ের উত্তর-পশ্চিম অঞ্চলের শিবিরগুলোতে চীন উইঘুরদের আটকে রেখে নির্যাতন, জোরপূর্বক শ্রম ও যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে বারবার। তবে সব অভিযোগ অস্বীকার করে চীন একে পুনঃশিক্ষণ কেন্দ্র হিসেবে উল্লেখ করেছে।

নিষেধাজ্ঞা থাকা ব্যক্তিদের মধ্যে কয়েকজন গবেষক ছাড়াও আরও আছেন টরি এমপি নুসরাত গানি ও টম ট্যুগেনডাট। নিষেধাজ্ঞার ফলে তারা চীনে প্রবেশ করতে পারবেন না।

উল্লেখ্য, যুক্তরাজ্যই ছাড়াও শিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে দেশটির কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডা।

 


বিডি প্রতিদিন/ অন্তরা কবির  


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর