শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২১ ০৯:৪৩
প্রিন্ট করুন printer

সাইবার নিরাপত্তা জোরদার করতে মার্কিন আইন প্রণেতাদের আহ্বান

অনলাইন ডেস্ক

সাইবার নিরাপত্তা জোরদার করতে মার্কিন আইন প্রণেতাদের আহ্বান
অ্যাডাম শিফ (বামে) ও মার্ক ওয়ার্নার
Google News

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা বিষয়ক কমিটির চেয়ারম্যান অ্যাডাম শিফ দেশের সাইবার নিরাপত্তা জোরদার করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে তিনি এই পদক্ষেপ নেওয়া কথা বলেছেন।

আমেরিকার পক্ষ থেকে বারবার অভিযোগ তেলা হয়েছে যে, রাশিয়া দফায় দফায় মার্কিন সরকারের বিভিন্ন সংস্থার ওপর সাইবার হামলা চালায়। 

গত বৃহস্পতিবার মার্কিন কোম্পানি মাইক্রোসফট দাবি করেছে যে, ‘নোবেলিয়াম’ নামে একটি হ্যাকিং গ্রুপ মার্কিন উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র ওপর সাইবার হামলা চালিয়েছে। এরপর এই আহ্বান জানালেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলের আইন প্রণেতা অ্যাডাম শিফ।  

বলা হয়ে থাকে, গত বছরের শেষ দিকে আমেরিকার তথ্য-প্রযুক্তি কোম্পানি সোলার উন্ডের ওপর যে সাইবার হামলা হয়েছিল তার পেছনেও এই হ্যাকার গ্রুপের হাত ছিল।

অ্যাডাম শিফ বলেন, যদি ইউএসএআইডি’র ওপর সাইবার হামলার ব্যাপারে মস্কোর কোনও দায় থাকে তাহলে বুঝতে হবে যে, বহুসংখ্যক নিষেধাজ্ঞা আরোপের পরও এ ধরনের কাজের জন্য রাশিয়ার অবস্থান অপরিবর্তিত রয়েছে। সেক্ষেত্রে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরও জোরদার করা জরুরি। 

এর আগে মার্কিন সিনেটের গোয়েন্দা বিষয়ক কমিটির চেয়ারম্যান মার্ক ওয়ার্নারও সাইবার হামলার অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর