শিরোনাম
প্রকাশ : ১১ জুন, ২০২১ ১২:১৭
আপডেট : ১১ জুন, ২০২১ ১৩:২৪
প্রিন্ট করুন printer

ইসরায়েল দুর্বৃত্ত, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য দায়েশের চেয়ে কম বিপজ্জনক নয়: সিরিয়া

অনলাইন ডেস্ক

ইসরায়েল দুর্বৃত্ত, আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য দায়েশের চেয়ে কম বিপজ্জনক নয়: সিরিয়া
সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ভবন
Google News

সিরিয়া বলেছে, ইসরায়েল হচ্ছে একটি দুর্বৃত্ত সত্ত্বা, যা সারা বিশ্বের শান্তি এবং নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে। এই সত্ত্বার বিপদ দায়েশসহ উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিপদের চেয়ে কোনও অংশে কম নয়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি এসভেন জার্গেনসেনকে লেখা এক চিঠিতে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এসব কথা বলেছে।

সিরিয়া এবং আঞ্চলিক অন্য দেশগুলোর জন্য ইসরায়েল যে হুমকি সৃষ্টি করে চলেছে সে সম্পর্কে সতর্ক করা হয়েছে ওই চিঠিতে।

চিঠিতে বলা হয়েছে, সিরিয়া নিশ্চিত যে এই অঞ্চলের দেশগুলোর জনগণ জানে- আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য ইসরায়েল একটি দুর্বৃত্ত শক্তি এবং তারা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক বিপদ সৃষ্টি করেছে যা দায়েশসহ উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিপদের চেয়ে কোনও অংশে কম নয়।

১৯৭৪ সালে নিরাপত্তা পরিষদে পাস হওয়া যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতি পরিপূর্ণ সম্মান দেখাতে ইসরায়েলকে বাধ্য করার জন্য সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তা পরিষদকে দায়িত্ব কাধে নেওয়ার আহ্বান জানিয়েছে। যারা সিরিয়ার বিরুদ্ধে হামলা চালাবে এবং সন্ত্রাসবাদে মদত দেবে তাদেরকে বিরত রাখার বিষয়ে বাধ্য করতে জাতসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে ওই চিঠিতে।  

চিঠিতে জোর দিয়ে বলা হয়েছে, সিরিয়া এবং মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর বিরুদ্ধে ইসরায়েল বারবার সন্ত্রাসী তৎপরতা চালিয়ে যাচ্ছে যার সর্বশেষ নজির হচ্ছে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসন। ইসরায়েলের পশ্চিমা মিত্র দেশগুলোর অন্যায় এবং বেআইনি সমর্থনের কারণে তেল আবিব এই আগ্রাসী এবং বর্বর তৎপরতা চালিয়ে যেতে উৎসাহ পাচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর