২২ জুলাই, ২০২২ ১৭:৪২

সৌদি যুবরাজের সঙ্গে যে কথা হলো পুতিনের

অনলাইন ডেস্ক

সৌদি যুবরাজের সঙ্গে যে কথা হলো পুতিনের

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে টেলিফোনে সাক্ষাৎ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, দুই নেতা পারস্পরিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে দ্বিপক্ষীয় সহযোগিতার মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

২০২১ সালে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর সৌদি আরবকে জাতিচ্যুত করার ঘোষণা দেন। গত সপ্তাহে বাইডেন সৌদি আরব সফর করেন। এমন পরিস্থিতিতে রাশিয়াও রিয়াদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে।

এক বিবৃতিতে ক্রেমলিন বলেছে—সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈশ্বিক জ্বালানি তেল সরবরাহ ইস্যুতে এবং ওপেক প্লাসে সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা করেছেন পুতিন।

ফোনালাপে দুই নেতা রাশিয়া ও সৌদি আরবের মধ্যে বন্ধুত্বের প্রশংসা করেন এবং পারস্পরিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে দ্বিপক্ষীয় সহযোগিতার মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

গত ১৯ জুলাই তেহরানে অনুষ্ঠিত হওয়া তুরস্ক, ইরান ও রাশিয়ার সিরিয়ায় শান্তি নিয়ে আলোচনার বিষয়েও সালমানকে অবহিত করেছেন পুতিন। উভয় নেতা বিভিন্ন পর্যায়ে যোগাযোগ রক্ষা করতে সম্মত হন।

সৌদি আরব বিদ্যুৎ উৎপাদনের জন্য রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের ওপর নির্ভরশীল। ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বিভিন্ন পশ্চিমা দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিলেও সৌদি আরব দেশটি থেকে তেল আমদানি বজায় রাখে। তবে সিরিয়া ও ইরান ইস্যুতে এই দুই দেশের অবস্থান পরস্পপরের বিপরীতে। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর