বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

পুতিন-পোরোশেঙ্কো আলোচনা, যুদ্ধবিরতিতে রাজি ইউক্রেন

পুতিন-পোরোশেঙ্কো আলোচনা, যুদ্ধবিরতিতে রাজি ইউক্রেন

ইউক্রেন সংকট কাটিয়ে উঠতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশেষে ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গে আলোচনা করেছেন। আলোচনায় উভয় নেতার 'বৃহত্তর দৃষ্টিভঙ্গি' প্রতিফলিত হয়েছে। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ আজ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। এর আগে গত সপ্তাহে পুতিন ও পোরোশেঙ্কো আলোচনার জন্য মিলিত হয়েছিলেন। তবে তা ফলপ্রসূ হয়নি। বরং পাল্টাপাল্টি দোষারোপের ঘটনা ঘটেছে। এদিকে উভয় নেতার ওই ফোনালাপে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইউক্রেন। শান্তি স্থাপনের জন্য পারস্পরিক সমঝোতায় পৌঁছেছেন তারা।

আগামিকাল বৃহষ্পতিবার ন্যাটো সম্মেলনকে সামনে রেখে যখন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাল্টিক নেতাদের সঙ্গে বৈঠকে বসতে এস্তোনিয়ায় পৌছেঁছেন তখনই ইউক্রেন সংকট নিয়ে এই ধরনের আলোচনা হলো। ন্যাটোভুক্ত দেশগুলো রাশিয়ার পরবর্তী আগ্রাসন নিয়ে চিন্তিত থাকায় তাদের প্রতি ঐক্য প্রকাশে আজ সকালে এস্তানিয়া যান প্রেসিডেন্ট ওবামা। এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও সোভিয়েতভুক্ত দেশগুলো যারা এক দশক আগে ন্যাটোতে যোগ দিয়েছে সেসব দেশের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের কথা রয়েছে ওবামার। আর এটি এস্তোনিয়ার রাজধানী তালিনে অনুষ্ঠিত হবে।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সহায়তা ও সেনা পাঠানোর দায়ে রাশিয়াকে অভিযুক্ত করেছে ইউক্রেন ও পশ্চিমারা। এপ্রিলের মাঝামাঝি থেকে সেখানে ইউক্রেনের সেনাদের সঙ্গে লড়াই চলছে।তবে মস্কো বেশ দৃঢ়তার সঙ্গে এই অভিযোগ অস্বীকার করেছে।লড়াইয়ে দেশটিতে এই পর্যন্ত দুই হাজার ছয়শ মানুষ নিহত হয়েছে। আর ঘরছাড়া হয়েছে তিন লাখ ৪০ হাজার মানুষ। বিবিসি, টাইমস অব ইন্ডিয়া।       

 
 

সর্বশেষ খবর