শিরোনাম
শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
কলকাতায় বিক্ষোভ সমাবেশ

মরে গেলেও এনআরসি চালু করতে দেব না : মমতা

কলকাতা প্রতিনিধি

মরে গেলেও এনআরসি চালু করতে দেব না : মমতা

উত্তর কলকাতায় এনআরসি বিরোধী মিছিলে নেতৃত্ব দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি -আনন্দবাজার

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-এর প্রতিবাদ জানিয়ে পথে নামলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল দুপুরে উত্তর কলকাতার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত প্রতিবাদ মিছিলে অংশ নেন মমতা। সঙ্গে ছিলেন রাজ্যের অনেক মন্ত্রী ও সাংসদ।  উত্তর কলকাতা তৃণমূল জয় হিন্দ বাহিনীর উদ্যোগে দুপুর আড়াইটা নাগাদ মিছিল শুরু হয়। এরপর প্রায় সাড়ে কিলোমিটার পথ পেরিয়ে মিছিলটি ঘুরে আসে।

মঞ্চে উঠে বিজেপির বিরুদ্ধে দেশ ভাগ করার অভিযোগ এনে মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলার সংস্কৃতি নষ্ট করার চক্রান্ত চলছে, কিন্তু বাংলার সংস্কৃতিই দেশের সংস্কৃতি।’ কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে তার মন্তব্য ‘আরেকটা দেশ ভাগ করার চেষ্টা করবেন না, আরেকটা ভারত ভাগ করার চেষ্টা করবেন না। মহারাষ্ট্রে গিয়ে হিন্দিভাষীদের যদি বলা হয় দেশ ছাড়ো, তবে তারা কোথায় যাবে? বাংলায় যদি বলা হয় বিহারি লোক এখান থেকে চলে যাও, উত্তরপ্রদেশে গিয়ে যদি বলা হয় এখান থেকে বাঙালিরা চলে যাও বা দিল্লি থেকে বাংলা ভাষায় কথা বললেই বাংলাদেশি বলে ঘাড় ধাক্কা দিয়ে দূর করা হয় সেটা মানা হবে না। আসামে এনআরসির নামে ১৯ লাখ মানুষের নাম বাদ গেছে। তার মধ্যে ১২ লাখ হিন্দু আছে, এক লাখ গোর্খা আছে, মুসলিম আছে, বৌদ্ধ আছে।’

তার আরও মন্তব্য, ‘আসামে যাদের নাম বাদ গেছে, তাদের জন্য কারাগার তৈরি করছে। তাদের সবাইকে কারাগারে রেখে দেবে। কিন্তু আমি মরে গেলেও আমার রাজ্যে আমার দল করতে এনআরসি করতে দেবে না।

 

সর্বশেষ খবর