শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৯ এপ্রিল, ২০২১ ২৩:২৯

দুই মাসে দ্বিগুণ করোনা রোগী

অবশেষে লকডাউনে দিল্লি

দুই মাসে দ্বিগুণ করোনা রোগী

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনা প্রতিরোধক  টিকাদান চললেও সংক্রমণের গতি রোধ করা যাচ্ছে না। বিশ্বজুড়েই সংক্রমণ ও আক্রান্ত ব্যক্তিদের মৃত্যু উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। গত দুই মাসে করোনা রোগীর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। গেব্রেয়াসুস বলেছেন, ‘মহামারীর শুরুর পর থেকে এখন পর্যন্ত আমাদের দেখা সর্বোচ্চ সংক্রমণ এটি। আগে কিছু দেশ উচ্চমাত্রার সংক্রমণ ঠেকাতে পেরেছিল। এখন সেই সব দেশে সংক্রমণ ব্যাপকহারে বেড়েছে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ১১ এপ্রিল থেকে পূর্ববর্তী সাত দিনে আগের সপ্তাহের তুলনায় বৈশ্বিক সংক্রমণের সংখ্যা ১১ শতাংশ বেড়েছে। এই সংক্রমণ বৃদ্ধির পেছনে একটি কারণ হিসেবে করোনার নতুন ধরনকে দায়ী করা হচ্ছে। ওয়ার্ল্ডোমিটারসের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে গত রবিবার পর্যন্ত করোনায় আক্রান্ত ছিল ১৪ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৮৫৭ জন। মৃত্যু ৩০ লাখ ২৬ হাজার ৯৩৮ জন। সুস্থ   হয়ে উঠেছে ১২ কোটি ১ লাখ ৪৫ হাজার ৪৩৯ জন।

দিল্লিতে লকডাউন : ভারতে করোনাভাইরাসের সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। দেশটিতে এক দিনে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৮১০ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৬১৯ জনের। এদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে দিল্লিতে গতকাল দিনগত রাত ১০টা থেকে ছয় দিনের লকডাউন শুরু হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, সরকার জনগণের প্রতি সব রকমের খেয়াল রাখবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সরকার কঠোর সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, ছয় দিনের লকডাউনে সরকার হাসপাতালগুলোতে আরও বেশি শয্যা ও স্বাস্থ্য সামগ্রী সরবরাহ করতে পারবে। কেজরিওয়াল আরও বলেন, সব ব্যক্তিমালিকানাধীন অফিসে ঘর থেকে কাজ চলবে। সরকারি অফিস ও জরুরি সেবাগুলো চালু থাকবে।

সর্বশেষ তথ্য : ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল সকাল পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা পৌঁছায় ১৪ কোটি ২০ লাখ ৬৫ হাজার এবং মৃত্যুর সংখ্যা পৌঁছায় ৩০ লাখ সাড়ে ৩৪ হাজারে। গড় হিসাব অনুযায়ী, প্রতিদিন সংক্রমিত যোগ হচ্ছেন ৭ লাখ ১০ হাজার এবং মৃত্যু সাড়ে ৯ হাজার করে।

এই বিভাগের আরও খবর