বুধবার, ১৯ মে, ২০২১ ০০:০০ টা

নিজের টিকা তৈরির পথে ফ্রান্স

নিজের টিকা তৈরির পথে ফ্রান্স

এবার নিজস্ব টিকা পেতে চলেছে ফ্রান্স। গত বছর থেকেই চেষ্টা চালাচ্ছিল ফ্রান্স এবং ব্রিটেনের দুই ওষুধ প্রস্তুতকারী সংস্থা সানোফি এবং জিএসকে। সোমবার তারা জানিয়েছে, তাদের টিকার পরীক্ষায় সাফল্য এসেছে। সব ঠিক থাকলে এ বছরের শেষ থেকেই টিকার উৎপাদন শুরু করা যাবে। সে ক্ষেত্রে বিশ্বের টিকা তালিকায় জুড়বে আরও একটি নাম। একই সঙ্গে এই টিকা করোনাজয়ীদের জন্য বুস্টার শট হিসেবেও বিশেষ কার্যকরী হতে চলেছে বলে জানিয়েছে ফরাসি সংস্থাটি। এই টিকার দ্বিতীয় দফার ক্লিনিক্যাল পরীক্ষায় ৭২২ জন স্বেচ্ছাসেবীর এই টিকা প্রয়োগ করা হয়। তাতে দেখা গেছে এই টিকা করোনাজয়ীদের শরীরে তৈরি অ্যান্টিবডিকে আরও শক্তিশালী করতে পেরেছে। ফলে আগামী দিনে করোনা থেকে সেরে উঠেছেন যাঁরা, তাঁদের বুস্টার শট হিসেবেও এই টিকা বিশেষ কার্যকরী হতে চলছে বলে দাবি সানোফি এবং জিএসকের।

তবে আপাতত বিশ্বের টিকা তালিকায় জায়গা করে নিতে পাড়াকেই বড় কৃতিত্ব হিসেবে দেখছে ফরাসি সংস্থাটি। সানোফির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট টমাস ট্রাওমফে বলেন, ‘আমাদের দ্বিতীয় দফার পরীক্ষার সাফল্য দেখে বলতে পারি বিশ্বে করোনাভাইরাস নিয়ে যে সংকট তৈরি হয়েছে তাতে সাহায্য করতে পারবে এই টিকা। এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে যত বেশি টিকার জোগান পাওয়া যায় ততই ভালো। তবে এই টিকা বুস্টার ভ্যাকসিন হিসেবেও ভালো কাজ করবে।’

আপাতত টিকার তৃতীয় দফার পরীক্ষার অপেক্ষায় রয়েছে ফ্রান্স। তৃতীয় ৩৫ হাজার স্বেচ্ছাসেবীর উপর এই টিকার ক্লিনিকাল ট্রায়াল হবে বলে জানিয়েছে সানোফি এবং জিএসকে।

সর্বশেষ খবর