বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
জাতিসংঘের প্রতিবেদন

জলবায়ু বিপর্যয়ে ৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু

জলবায়ু বিপর্যয়ে ৫০ বছরে ২০ লাখ মানুষের মৃত্যু

জলবায়ু পরিবর্তনে দিন দিন জটিল হয়ে ওঠেছে প্রকৃতি। আর এর প্রভাবে গত ৫০ বছরে অন্তত ২০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। বিগত সময়ের চেয়ে এই ৫০ বছরে বন্যা ও তাপপ্রবাহের মতো দুর্যোগগুলো বেড়েছে পাঁচ গুণ। আর ক্ষয়ক্ষতি হয়েছে ৩ দশমিক ৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সম্পদের। গতকাল জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) এক জরিপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ডব্লিউএমওর জরিপটি চালানো হয়েছে ১৯৭৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঘটে যাওয়া ১১ হাজারের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে প্রাপ্ত তথ্য থেকে। এই দুর্যোগের তালিকায় রয়েছে ১৯৮৩ সালে ইথিওপিয়ার ভয়াবহ খরা এবং ২০০৫ সালে যুক্তরাষ্ট্রে আঘাতহানা ঘূর্ণিঝড় ক্যাটরিনাও। খবর রয়টার্সের।

জরিপ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত শতকের সত্তরের দশক থেকে প্রাকৃতিক দুর্যোগ পাঁচ গুণ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে ক্ষয়ক্ষতির পরিমাণও। দেখা গেছে, সত্তরের দশকে ক্ষয়ক্ষতির পরিমাণ যেখানে ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার ছিল, সেখানে গত দশকে এর পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৩৮ ট্রিলিয়ন ডলারে।

তবে প্রতিবেদনে ক্ষতির পরিমাণ বাড়লেও প্রাণহানি কমার ইঙ্গিত দেওয়া হয়েছে। সংস্থাটি বলছে, গত শতকের সত্তরের দশকে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে প্রতিবছর গড়ে ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর গত এই সময়ে মৃত্যুর ৯১ শতাংশই উন্নয়নশীল দেশগুলোতে ঘটেছে।

সর্বশেষ খবর