সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন নিয়ে সতর্কতা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন নিয়ে সতর্কতা

আগামী ৮ নভেম্বর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। এ নিয়ে চলছে টান টান উত্তেজনা। এর মধ্যে আগাম ভোট দেওয়া ইতোমধ্যে শুরু হয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন গতকালই তার ভোট দিয়েছেন। এ সময় তার সঙ্গে ছিলেন একজন নাতনি। জানা গেছে, ওই নাতনি এই বছর প্রথম ভোটার হয়েছেন। নির্বাচনে প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবটাতে এবং সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৩ বা ৩৪টিতে নির্বাচন হবে।

নির্বাচন সামনে রেখে সহিংস উগ্রপন্থা মাথাচাড়া দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ সতর্কতার মধ্যেই নিজের বাড়িতে হামলার শিকার হয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্র্যাট প্রভাবশালী নেত্রী ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি। মার্কিন প্রশাসন তার সতর্কতায় বলেছে, নির্বাচনে প্রার্থী এবং নির্বাচনী কর্মকর্তাদের ওপর চরমপন্থিরা হামলা চালাতে পারে। শুক্রবার যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয় ঘোষণা করেছে, একজন কংগ্রেসম্যানের বিরুদ্ধে ফোনে একাধিকবার হত্যার হুমকি দেওয়ার অভিযোগে পেনসিলভানিয়াতে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

মধ্যবর্তী নির্বাচনের জন্য ক্ষমতাসীন ডেমোক্র্যাট এবং রিপাবলিকানরা যখন তাদের রাজনীতির কৌশল নির্ধারণ করছেন তখন রাজনৈতিক ব্যবস্থায় উন্মাদনা দেখা দিয়েছে। এই নির্বাচনেই নির্ধারিত হবে আগামী বছর যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে নিয়ন্ত্রণ করবে কোন দল। এটাকে বলা হয় যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে। প্রস্তুতি সম্পন্ন করছে বিরোধী রিপাবলিকানরাও।  অন্যদিকে ডেমোক্র্যাটরা বলছেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র নিজেই ঝুঁকিতে আছে। এর কারণ, রিপাবলিকান দলের বিপুল সংখ্যক প্রার্থী। তারা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নিতে   অস্বীকৃতি জানিয়েছে।

আগাম ভোট শুরু :  শুক্রবার পর্যন্ত ভোট দিয়েছেন প্রায় ৬০ লাখ মার্কিন নাগরিক। সিএনএনের তথ্য বলছে, ২০১৮ সালের রেকর্ড ভেঙে সর্বোচ্চ ভোট পড়তে পারে এবারের আগাম নির্বাচনে। মধ্যবর্তী নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন ডেমোক্র্যাট ও রিপাবলিকান নেতারা। ডেমোক্র্যাট দলীয় প্রার্থীদের মনোবল বাড়াতে জর্জিয়া অঙ্গরাজ্য থেকে প্রচারণা শুরু করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

 

গুরুত্বপূর্ণ এই অঙ্গরাজ্যটিতে রিপাবলিকান প্রার্থী হার্শেল ওয়াকারের বিরুদ্ধে লড়ছেন ডেমোক্র্যাটের রাফায়েল ওয়ারনক। বিশাল এই সমাবেশ থেকে দলীয় প্রার্থীকে ভোট দিতে আহ্বান জানান ওবামা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও অংশ নিচ্ছেন মধ্যবর্তী নির্বাচনী প্রচারণায়। শুক্রবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সঙ্গে নিয়ে প্রচারণা শুরু করেন তিনি। এদিকে নির্বাচনকে কেন্দ্র করে বসে নেই রিপাবলিকানরাও। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে নির্বাচনী প্রচারণায় আগেই মাঠে নেমেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নাতনিকে নিয়ে ভোট দিলেন জো বাইডেন : মধ্যবর্তী নির্বাচনে ভোট দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তার সঙ্গে ছিলেন একজন নাতনি। জানা গেছে, ওই নাতনি এই বছর প্রথম ভোটার হয়েছেন। এর আগে আগাম ভোট দিতে নিজের নির্বাচনী এলাকা ডেলাওয়্যারে যান বাইডেন।

জো বাইডেন মধ্যবর্তী নির্বাচন নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। এই নির্বাচনের মাধ্যমে আগামী দুই বছরের জন্য কংগ্রেসের নিয়ন্ত্রণ নির্ধারণ করা হবে। ভোট শেষ হওয়ার আগে পেনসিলভানিয়া, ফ্লোরিডা, নিউ মেক্সিকো ও মেরিল্যান্ডে প্রচারণা চালাবেন প্রেসিডেন্ট বাইডেন।

সর্বশেষ খবর