শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তৃতীয় বিশ্বযুদ্ধে কি বিশ্ব তিন ভাগ হবে?

তৃতীয় বিশ্বযুদ্ধে কি বিশ্ব তিন ভাগ হবে?

নব্বই দশকের আগে ইউক্রেন সোভিয়েত ইউনিয়নের (বর্তমানে রাশিয়া) অংশ ছিল। ১৯৯১ সালে ভাষা ও অন্যান্য কারণে ইউক্রেন ভেঙে একটি স্বাধীন দেশে পরিণত হয়। এর পরেও এটি দীর্ঘকাল পরোক্ষ রাশিয়ার হস্তক্ষেপের শিকার হতে থাকে। রাশিয়া আলাদা হওয়ার পরও শক্তিশালী ছিল, কিন্তু ইউক্রেনে ক্রমাগতভাবে দারিদ্র্য ও মুদ্রাস্ফীতি বাড়তে থাকে। এ নিয়ে ইউক্রেনে রুশদের বিরুদ্ধে ক্ষোভ বেড়ে যায়। ইউক্রেন নিজের কমফোর্ট জোন থেকে বেরিয়ে এসে অন্যান্য দেশের সঙ্গে মিশতে শুরু করে। এমনকি সামরিক বিষয়েও স্বাধীন হতে শুরু করেন। এ নিয়ে রাশিয়া চিন্তিত হলেও ইউক্রেন ন্যাটোতে যোগদানের আবেদন জানালে দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

কেন ইউক্রেনের ন্যাটোতে যোগদান রাশিয়ার জন্য হুমকি : ন্যাটো অর্থাৎ উত্তর আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন হলো সেই সংস্থা, যেখানে রাশিয়ার চিরশত্রু আমেরিকাও অন্তর্ভুক্ত। এই সংস্থাগুলো যুদ্ধের মতো পরিস্থিতিতে একে অপরকে সাহায্য করে। এমতাবস্থায় ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে বড় দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে সমর্থন দেবে। বিষয়টি রুশ সরকারকে ক্ষুব্ধ করে। তিনি ২০২১ সালের শেষের দিকে ইউক্রেনের সীমান্তে সেনা মোতায়েন শুরু করেন এবং ২৪ ফেব্রুয়ারি ২০২২-এ ইউক্রেন আক্রমণ করেন। তারপর থেকে যুদ্ধ চলছে।

কোন দেশ কোন দিকে : পশ্চিমা উদারপন্থি ও পুঁজিবাদী দেশগুলো থাকছে একদিকে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ইউরোপ, জাপান এবং অস্ট্রেলিয়া। দক্ষিণ কোরিয়াও এই পাশে থাকবে কারণ এক সময় আমেরিকা তাকে অনেক সাহায্য করেছিল। আর এক দিনে কমিউনিস্ট ঘরানার দেশগুলো। এরমধ্যে রয়েছে রাশিয়া, চীন, উত্তর কোরিয়া, কিউবা ইত্যাদি। তবে এর বাইরে কিছু দেশ থাকছে যারা কোনো পক্ষকেই সরাসরি সমর্থন করছে না। এরমধ্যে ভারত, বাংলাদেশ মধ্যপ্রাচ্য ও ইউরোপের কিছু দেশ।

সর্বশেষ খবর