বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

শেষ মুহূর্তে চাঁদ জয়ে ব্যর্থ জাপানের মহাকাশযান

শেষ মুহূর্তে চাঁদ জয়ে ব্যর্থ জাপানের মহাকাশযান

সব কিছুই ঠিক ছিল। কিন্তু শেষ মুহূর্তে এসে ব্যর্থ হলো চাঁদ জয় করতে। চাঁদের পৃষ্ঠে সফলভাবে অবতরণ করতে পারেনি জাপানের নভোযানটি। তবে এটির বিশেষত্ব হলো এটি বাণিজ্যিক মহাকাশযান। এর নাম হাকুতো-আর মিশন-১। এটি পাঠিয়েছিল জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান আইস্পেস। প্রতিষ্ঠানটি জানিয়েছে, চন্দ্রপৃষ্ঠে অবতরণের আগে মহাকাশযানটিতে থাকা ল্যান্ডারের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়। সম্ভবত, সেটি চন্দ্রপৃষ্ঠে বিধ্বস্ত হয়েছে। ধারণা করা হচ্ছে- এটি চাঁদের পৃষ্ঠে ধাক্কা খেয়ে বিধ্বস্ত হয়েছে। তবে আসলেই কী ঘটেছে তা জানতে সবকিছু খতিয়ে দেখছেন প্রকৌশলীরা।

টোকিওভিত্তিক আইস্পেসের তৈরি এই ল্যান্ডারে ছিল একটি অনুসন্ধানী রোভার এবং টেনিস বল আকৃতির একটি রোবট। এই মহাকাশযানটি গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে স্পেসএক্সের রকেটে করে পাঠানো হয়েছিল। গন্তব্যে পৌঁছাতে যানটির পাঁচ মাস সময় লেগেছে। আইস্পেসের প্রধান নির্বাহী কর্মকর্তা তাকেশি হাকামাদা বলেন, আমরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না। পরিকল্পিত অবতরণের সময় পার হয়ে যাওয়ার প্রায় ২৫ মিনিট পর তিনি বলেন, আমাদের ধরে নিতে হবে যে, আমরা চন্দ্রপৃষ্ঠে অবতরণ সম্পূর্ণ করতে পারিনি। তিনি আরও বলেন, এ মিশনের স্বপ্ন ভঙ্গ হলেও এটি তাদের কাছে বেশ তাৎপর্যপূর্ণ। কারণ এই পুরো কার্যক্রম থেকে তারা প্রচুর তথ্য ও অভিজ্ঞতা অর্জন করতে পেরেছেন। এটি চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২৯৫ ফুট (৮৯ মিটার) দূরে ছিল।

এর মধ্য দিয়ে এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো কোনো বাণিজ্যিক চন্দ্রাভিযান ব্যর্থ হলো। এর আগে মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সের একটি স্টারশিপ রকেট চন্দ্রাভিযানের উদ্দেশে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে বিস্ফোরিত হয়। এ পর্যন্ত সরকারিভাবে অভিযান হলেও এখনো কোনো বাণিজ্যিক চন্দ্রাভিযান সফল হয়নি।

চাঁদে সফলভাবে মহাকাশযান পাঠাতে সক্ষম হয়েছে মাত্র তিনটি দেশ। দেশ তিনটি হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। তবে এসব দেশের পাঠানো মিশনগুলো ছিল সরকারি। আইস্পেস সফল হলে চাঁদে বাণিজ্যিক অভিযান নিয়ে নতুন যুগের সূচনা হতো।

সর্বশেষ খবর